মেইন ম্যেনু

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন জার্মান অধিনায়ক

আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন জার্মান অধিনায়ক বাস্তিয়ান শোয়েইনস্টাইগার। সদ্যসমাপ্ত ইউরো কাপের সেমিফাইনালে ফ্রান্সের কাছে ২-০ হেরে টুর্মনামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল জার্মানদের। ওই ম্যাচটি দেশের জার্সিতে শেষ ম্যাচ হলো এ জার্মান মিডফিল্ডারের।

দেশের হয়ে মোট ১২০টি ম্যাচ খেলেছেন শোয়েইনস্টাইগার। আর তাতে ২৪টি গোল করেছেন তিনি। জার্মান জার্সিতে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাত্র তিনজন। তালিকায় প্রথম তিনে রয়েছেন লোথার ম্যাথিউস (১৫০), মিরোস্লাভ ক্লোসে (১৩৭) ও লুকাস পোডলস্কি (১২৯)। তবে শোয়েইনস্টাইগারের ক্যারিয়ারের সেরা অর্জন ২০১৪ সালের বিশ্বকাপ জয়। তারুণ্য নির্ভর সে দলের মাঝমাঠের স্তম্ভ ছিলেন এ তারকা।

শুক্রবার নিজের টুইটারে অবসরের কথা জানিয়েছেন বিশ্বকাপ জয়ী এ তারকা। সেখানে তিনি লিখেন, ‘দেশের জার্সিতে ১২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার মুহূর্তগুলো ছিল অসাধারণ। কোচকে ইতোমধ্যেই জানিয়েছি যেন ভবিষ্যতে দল বাছাইয়ের সময় আমার কথা আর না ভাবেন। জার্মান দল ও আমার ভক্তদের ধন্যবাদ।’

জাতীয় দলের জার্সিতে দেখা না গেলেও ক্লাবের হয়ে খেলা চালিয়ে যাবেন শোয়েইনস্টাইগার। গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন তিনি। গুঞ্জন শুনা যাচ্ছে এক মৌসুম খেলেই দল ম্যানইউ ছাড়ছেন এ জার্মান।