মেইন ম্যেনু

আপনাকে বয়স্ক করে তুলছে কম্পিউটারের স্ক্রিন

সম্ভবত আর দশজন মানুষের মতো আপনিও নিজের শখের কম্পিউটার বা স্মার্টফোন ছাড়া সময় কাটাতেই পারেন না। কিন্তু সাবধান থাকুন। এই অভ্যাসটি আপনার যত্নে রাখা ত্বকে ফেলে দিতে পারে বয়সের ছাপ। এসব ইলেকট্রনিক ডিভাইসের প্রতি আমাদের যতই মায়া থাকুক না কেন, এগুলো আমাদের ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত।

সারাদিন মোবাইল বা কম্পিউটার নিয়ে বসে থাকা যে আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ তা বলাই বাহুল্য। এ ছাড়াও স্ক্রিনের নীলচে আলো কমিয়ে দিচ্ছে আমাদের ঘুম। স্ট্রেস যে বাড়াচ্ছে তাও আমাদের জানা। এর পাশাপাশি জেনে রাখুন আরেকটি কুফলের কথা। স্ক্রিনের দিকে তাকিয়ে থাকাটা প্রচুর ক্ষতি করতে আপনার ত্বকের। সূর্যের রশ্মি থেকে আমাদের ত্বকের যেমন ক্ষতি হয়, তেমনি ক্ষতি হয় এসব স্ক্রিনের কারণে। মুখে এসব স্ক্রিন বয়সের ছাপ ফেলে দেয় কম বয়সেই।

কী কারণে হয় এই ক্ষতি? এর পেছনের কালপ্রিট হলো হাই এনার্জি ভিজিবল (HEV) লাইট, যাকে ব্লু লাইট বলেও ডাকা হয়। আমাদের টিভি, কম্পিউটার এবং ফোনের স্ক্রিন থেকে আসা এসব রশ্মি ত্বকের ক্ষতি করতে সক্ষম। এখন আমরা এসব ডিভাইসের ওপর এতোই নির্ভরশীল হয়ে পড়েছি যে এগুলোর প্রভাব থেকে দূরে থাকাটা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

HEV লাইট নিয়ে গবেষণা এখনো চলছে, তবে এতটুকু জানতে পারা গেছে যে আল্ট্রাভায়োলেট রশ্মির চাইতেও ত্বকের অনেক গভীর চলে যেতে সক্ষম এই রশ্মি। আর এই আলোর প্রভাবে যে বয়স বৃদ্ধির প্রক্রিয়া ত্বরান্বিত হয় তাও বিশ্বাস করেন গবেষকেরা। ত্বকের যত্ন নিতে খুব মনযোগী যেসব নারী (অথব পুরুষ) তারা তো নিশ্চয়ই শিউরে উঠেছেন এই তথ্য জেনে, নয় কি?

শুধু তাই নয়, কম্পিউটারের সামনে একই অবস্থায় কাজ করতে করতে আপনার চেহারা বিকৃত হয়ে তৈরি করতে পারে “কম্পিউটার ফেস”, বলেন কসমেটিক সার্জন ডক্টর মাইকেল প্র্যাগার। তার মতে, যারা দিনের অনেকগুলো ঘণ্টা কম্পিউটারের সামনে কাটান তাদের মুখ এবং গলার ত্বক ঝুলে যায়, কপাল এবং চোখের আশেপাশে তৈরি হয় কুঞ্চন এবং বলিরেখা। বিশেষ করে যারা মনোযোগ দিয়ে কাজ করার সময়ে চোখমুখ কুঁচকে রাখেন তাদের এই সমস্যা হতে পারে বেশি। আর নিচের দিকে বেশি তাকিয়ে থাকলে গোল ও ঘাড়ের ত্বক ঝুলে যেতে পারে। ফলে ডাবল চিন দেখা দেবার সম্ভাবনা থাকে। তবে এই সমস্যা থেকে মুক্তি পাবার কিছু কৌশল দিয়েছে ডেইলি মেইল-

স্ক্রিনের দিকে একটানা তাকিয়ে থাকবেন না, বিরতি দিন মাঝে মাঝে

ঘাড় পেছনের দিকে হেলিয়ে দিন, এরপর ঠোঁট চুম্বনের মতো টানটান করুন, এতে ঘাড়ের ত্বক ঝুলে যাবার সম্ভাবনা কমবে

নিয়মিত ডান থেকে বামে ঘাড় স্ট্রেচ করুন

কম্পিউটারের স্ক্রিন উঁচু করে নিন যাতে নিচু হয়ে এর দিকে তাকিয়ে থাকতে না হয়