মেইন ম্যেনু

‘আপনারা কখনো ক্রিস গেইলের নাম শুনেছেন?’

মাঠে লড়াইয়ের বাকী এখনো কয়েক ঘন্টা, কিন্তু এরই মধ্যে কথার যুদ্ধ শুরু হয়ে গেছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ নিয়ে। বুধবার ক্রিস গেইল ছুঁড়ে ছিলেন এক তীর, ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক ড্যারেন সামি ছুঁড়লেন আরেক তীর।
বুধবারের সংবাদ সম্মেলনে প্রথমেই সামিকে প্রশ্ন করা হল, বিরাট কোহলিকে নিয়ে চিন্তিত কিনা? সামিরও সেই চিরাচরিত হেসে উত্তর, ‘আপনারা কি কখনো ক্রিস গেইলের নাম শুনেছেন?’ তবে একথা সামি এমনি এমনি বলেননি। যেখানে ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে গেইলের ব্যাটিং গড় ৪২, সেখানে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান শেখর ধাওয়ান ও রোহিত শর্মার মোট গড় ১১।
এর আগে বুধবার গেইল বলেছিলেন, ‘শুনে রাখুন, ক্রিস গেইল যে কোনও বোলারের জন্য তৈরি থাকবে! ক্রিস গেইল যে কারও জন্য মানসিক ভাবে প্রস্তুত। কে বল করল না করল, গেইলের তাতে কিছু যায় আসে না।’
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার স্বাগতিক ভারতের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচ সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ককে বেশ আত্মবিশ্বাসিই মনে হল।
তিনি বলেন, ‘আমরা ভালো পারফর্ম করেই সেমিফাইনালে উঠেছি। আমরা জানি, ঘরের মাটিতে ভারত কঠিন প্রতিপক্ষ। কিন্তু এই ম্যাচে আমরা সেরাটা দিয়েই খেলব। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আমরা সেমিতে উঠেছি। নিঃসন্দেহে এই ম্যাচেও আমরা জয়ের জন্য খেলব। সেমিফাইনালে জয়ের জন্য স্বাগতিকদের বিরুদ্ধে আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’
আত্মবিশ্বাস সামি দেখাতেই পারেন। দুই দলের শক্তিমত্ত্বা হিসেব করতে গেলে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে থাকে। এবারের আসরে কোন ভারতের বোলার সেরা দশে নেই, কিন্তু ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল সাত উইকেট নিয়ে আছেন ১০ নম্বরে। সর্ব নিম্ন ২৫ টি বলের মুখোমুখি হয়েছেন এমন ব্যাটসম্যানের মধ্যে গেইল ২০৮ গড় নিয়ে আছেন সবার শীর্ষে।
বোর্ডের সাথে ক্রিকেটারদের বিরোধ, ক্রিকেটারদের ব্যক্তিগত সমস্যা, টুর্নামেন্টের আগে কাইরন পোলার্ড ও সুনীল নারাইনের দলের বাইরে চলে যাওয়া সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ বেশ খারাপ অবস্থার মধ্য দিয়ে গেছে। কিন্তু তবু এই আসরের সেমি ফাইনালে উঠে আসার মন্ত্র কি?
স্বামী বলেন, ‘আমরা ভেবেছি, এটা পুরো বিশ্বের বিপক্ষে আমাদের খেলা। এটা শুধু এই ১৫ জন ক্রিকেটারদের খেলা। নিজেদের বৃত্তের বাইরে নিয়ে যাওয়ার জন্য খেলা। আগামি (আজ) আমাদের জন্য বড় কোন দিন না, কারণ আমরা জানি ভারতের সমর্থকরাই সবচেয়ে বড় বাঁধা এবং সেটার জন্য আমরা প্রস্তুত।’