মেইন ম্যেনু

আপনার অবহেলায় মৃত্যু ডেকে আনতে পারে যেসব ব্যথা

অনেক সময় আমরা সামান্য ছোট খাটো সমস্যা গুলোর দিকে সেই ভাবে পাত্তা দেই না। যেমন মাথা ব্যথা, দাঁত ব্যথা, পিঠ ব্যথা ইত্যাদি। কিন্তু এই সামান্য সমস্যা থেকে অনেক সময় মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আমাদের এ সকল বষ্য গুলো গুরুত্বের সাথে দেখা উচিৎ।

কাজেই গাফিলতি করে কোনো ব্যথাকে অবহেলা করা উচিত নয়। জেনে নিন যেসব ব্যথাকে কখনই অবহেলা করবেন না আপনি:

দাঁত ব্যথা:
অনেকেই দাঁতের সমস্যায় ভুগে থাকেন। কখনও কখনও এর মাত্রা এতটাই বেড়ে যায় যে মাঝরাতে গভীর ঘুমও ভেঙে যায়। আবার দাঁতের সমস্যা দীর্ঘদিন থাকলে তা মাড়িতেও ছড়িয়ে পড়ে। এর ফলে ক্যান্সারের মতো জটিল ব্যাধি হতে পারে। কাজেই বিলম্ব না করে দ্রুত ডাক্তার দেখান।

মাথা ব্যথা:
হঠাৎ করে যদি অস্বাভাবিক মাথা ব্যথা ওঠে এবং আপনি চোখে ঘোলা দেখতে আরম্ভ করেন তাহলে বিষয়টিকে অবহেলা করা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ মস্তিষ্কে রক্তক্ষরণ, কোনো আঘাত, টিউমার ইত্যাদি কারণে এ ধরনের ব্যথা হতে পারে। এ পরিস্থিতিতে জরুরি ডাক্তারের কাছে যেতে হবে।

তলপেটের ডান দিকে ব্যথা:
এ ধরনের ব্যথা যদি ২৪ ঘণ্টার বেশি স্থায়ী হয় তাহলে এটা অ্যাপেন্ডিসাইটের লক্ষণ হতে পারে। এ অবস্থায় জরুরি অপারেশন করাতে হতে পারে।

পিঠের মাঝখানে ব্যথা:
পিঠের মাঝখানে ব্যথা, জ্বর এবং ক্লান্তিকে একদমই অবহেলা করবেন না। কারণ এগুলো হতে পারে কিডনি সমস্যার লক্ষণ। কিডনিতে ব্যাকটেরিয়ার আক্রমণ এবং ইউরিন ইনফেকশনের জন্য এ ধরনের ব্যথা হতে পারে।

মাসিকের সময়ে অস্বাভাবিক পেট ব্যথা:
মাসিকের সময়ে পেটে যদি অস্বাভাবিক ব্যথা হয় এবং সেই ব্যথা সহজে না কমে তাহলে গাইনি বিশেষজ্ঞের পরামর্শ নিন। নতুবা বিপদ এড়াতে পারবেন না।