মেইন ম্যেনু

আপনার কি অস্থিসন্ধিতে অসহ্য ব্যথা? জেনে নিন উপায়

হাড়ের সংযোগস্থলে বা দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে ব্যথা হতে পারে নানা কারণে। তবে এ ধরনের ব্যথা দূর করার জন্য কিছু খাবার ও শারীরিক অনুশীলন খুবই কার্যকর। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়।

খাবার

১. মাছ/মাছের তেল
বিভিন্ন ধরনের মাছ ও মাছের তেল অস্থিসন্ধির ব্যথা দূর করতে খুবই কার্যকর। কিছু মাছের তেলে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। এগুলো দেহের ব্যথা দূর করতে ভূমিকা রাখে। আপনার যদি অস্থিসন্ধিতে ব্যথা থাকে তাহলে খাদ্যতালিকায় মাছের তেলের ওপর গুরুত্ব দিন।

২. গ্লুকোসামাইন সাপ্লিমেন্ট
দেহে গ্লুকোসামাইন প্রাকৃতিকভাবেই তৈরি হয়। এটি দেহের অস্থিসন্ধির মাঝের অংশের টিসু গড়তে সহায়তা করে। তবে বাস্তবে এ টিসু যখন কমে যায় তখন অস্থিসন্ধিতে ব্যথাসহ নানা সমস্যা তৈরি হয়। গ্লুকোসামাইন সাপ্লিমেন্ট গ্রহণ করলে এ টিসু বৃদ্ধি পায়। তাই অস্থিসন্ধির ব্যথায় এ গ্লুকোসামাইন সাপ্লিমেন্ট খুবই কার্যকর।

৩. হলুদ
হলুদ বহুকাল আগে থেকেই নানা রোগের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। এটি দেহের নানা সমস্যার সমাধানে কাজ করে। হলুদ দেহের অস্থিসন্ধির ব্যথা দূর করতে পারে। এজন্য আপনার খাদ্যতালিকায় হলুদের পরিমাণ কিছুটা বাড়িয়ে দিলেই চলবে।

৪. বাদাম
কিছু বাদামে রয়েছে ম্যাগনেসিয়াম, আই-অ্যারজিনিন ও ভিটামিন ই। এটি দেহের প্রদাহ দূর করতে খুবই কার্যকর। তাই দেহের অস্থিসন্ধিতে ব্যথা হলে বাদাম খান। এক্ষেত্রে শুধু চিনাবাদাম নয়, পাশাপাশি কাঠবাদাম, অ্যামন্ড ও অন্যান্য বাদামও রাখুন আপনার খাদ্যতালিকায়।

৫. ক্যালসিয়ামযুক্ত খাবার
ক্যালসিয়াম আমাদের দেহের হাড়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। এটি হাড়ের শক্তি বৃদ্ধি করে। এ কারণে যেসব খাবারে ক্যালসিয়াম পাওয়া যায় সেগুলো বেশি করে খেতে হবে। এসব খাবারের মধ্যে রয়েছে দুধ, দই ও পনির। আপনার দেহ যদি দুগ্ধজাত খাবার সহজে হজম করতে না পারে তাহলে যেসব সবজি ও বীজে ক্যালসিয়াম রয়েছে সেগুলো বেশি করে খান।

শারীরিক অনুশীলন

শারীরিক অনুশীলন প্রায়ই দেহের অস্থিসন্ধির ব্যথা দূর করতে সহায়তা করে। এসব অনুশীলনের মধ্যে রয়েছে-

১. সাইড ব্যান্ড ওয়ার্কস

২. ফরওয়ার্ড ব্যান্ড ওয়ার্কস

৩. প্ল্যাংকস

৪. স্কোয়াটস

৫. গ্লু ব্রিজেস

সঠিক নিয়মে এসব শারীরিক অনুশীলন দেহের অস্থিসন্ধির ব্যথা নিরাময়ে খুবই কার্যকর হতে পারে।