মেইন ম্যেনু

আপনার দুঃস্বপ্নগুলোর মানে আসলে কী?

দুঃস্বপ্ন দেখেন না এমন ভাগ্যবান মানুষ হয়তো পৃথিবীতে খুবই কম পাওয়া যাবে। প্রায় সবার স্বপ্নেই একই রকম কিছু অনুভূতি থাকে, পড়ে যাওয়ার অনুভূতি, কেউ তাড়া দিচ্ছে এমন অনুভূতি, অফিসে বা ক্লাসে খুব লেট করে উপস্থিত হওয়া ইত্যাদি। কিন্তু গবেষকদের মতে এই সব স্বপ্নের মানে হতে পারে একটাই।

American Psychoanalytic Association এর স্বপ্ন বিশেষজ্ঞদের সাথে কথা বলে Huffington Post. এ সময়ে আমরা সচরাচর যেসব স্বপ্ন দেখি সেগুলোর অর্থ জিজ্ঞেস করা হয়। এর উত্তরে তারা জানান, এমন সব দুঃস্বপ্ন একটিই অর্থ বহন করে। এসব স্বপ্ন দেখার মানে হলো আমাদের ওপর ভর করে আছে দুশ্চিন্তা।

স্বপ্নের মানে খুঁজতে অনেক গভীরে চলে যান অনেকেই, কিন্তু ইতোমধ্যে যে কয়েক ধরণের স্বপ্নের কথা বলা হলো এগুলো দুশ্চিন্তার সাথে সম্পর্কিত। সাইকোঅ্যানালিস্ট ডক্টর প্রুডেন্স গর্গুচন বলেন, এসব স্বপ্নের একদম সঠিক মানে সহজেই বের করা যেতে পারে। তবে এগুলোর মানে বের করার আগে আপনার জেনে রাখা উচিৎ কয়েকটি ব্যাপারে।

১) স্বপ্নে অন্যান্য মানুষকে দেখলেও তাদের সাথে কী ঘটছে এটার চাইতে বেশি গুরুত্বপূর্ণ হলো আপনার সাথে কি ঘটছে। এ কারণে আপনার নিজের ওপরে মনোযোগ দেওয়া উচিৎ বেশি। গর্গুচন বলেন, স্বপ্নটা আপনার জীবনের সাথে সম্পর্কিত, অন্য কারো জীবনের সাথে নয়। স্বপ্নটা আপনার মনের ভেতরের অবস্থার একটা চিত্র। এ কারণে অন্যদের ব্যাপারে বেশি চিন্তা না করে ভাবুন আপনি কী করছিলেন।

২) আক্ষরিক অর্থেই স্বপ্নের মানে বের করতে হব। অর্থাৎ আপনি যদি স্বপ্নে দেখেন আপনি নগ্ন অবস্থায় সবার সামনে হেঁটে বেড়াচ্ছেন, তবে তার মানে হলো, আপনি বাস্তব জীবনেও অন্যদের সামনে উন্মুক্ত এবং নগ্ন অনুভব করছেন কোনো কারণে।আপনি হয়তো নতুন কিছু শুরু করতে যাচ্ছেন এবং এই কাজটি করতে গিয়ে আপনি খুব নাজুক অনুভব করছেন। আমরা যখন পড়ে যাওয়ার স্বপ্ন দেখি তখন তার মানে হলো আমরা নিজেদের জীবনে ভারসাম্যের অভাব অনুভব করছি। সব মানুষের ক্ষেত্রে স্বপ্নের মানে এক হবে না। কিন্তু এই ধরণের দৃষ্টিভঙ্গি থেকে চিন্তা শুরু করতে সত্যটা বের হয় আসবে।

৩) তবে স্বপ্নের মানেটা দুশ্চিন্তা না হয়ে আশাও হতে পারে। স্বপ্ন নিয়ে একটা কথা প্রচলিত। স্বপ্ন নাকি আমাদের মনের সবচাইতে গভীর আশা-আকাঙ্ক্ষাই তুলে ধরে। এ কারণে আপনার যদি মনে হয় এই স্বপ্নের সাথে যায় এমন কোনো দুশ্চিন্তা আপনার নেই, তাহলে আপনার আশা-আকাঙ্ক্ষার কথা চিন্তা করুন, বলেন সাইকোঅ্যানালিস্ট মার্ক ব্লেঞ্চার। হয়তোবা আপনার জীবনে ভালোবাসার কেউ নেই এবং আপনি চান কেউ আপনাকে খুঁজে বের করুক, এই চিন্তা থেকেই স্বপ্নে দেখছেন কেউ আপনাকে ধরার জন্য দৌড়াচ্ছে। হয়তোবা পরীক্ষার স্বপ্ন দেখার মানে আপনি নিজের দক্ষতা সবার সামনে তুলে ধরতে চাচ্ছেন। এমন করেও চিন্তা করতে পারেন।

এর পরেও যদি আপনি কূল-কিনারা না পান তবে স্বপ্নে দেখা ব্যাপারগুলো লিখে রাখুন এবং নিজের আশেপাশের মানুষকে জিজ্ঞেস করে দেখুন তারা কী বলে। গর্গুচনের মতে স্বপ্নের মানে কি, এ ব্যাপারে বোঝার কোনো সহজ নির্দেশিকা নেই। নিজেকে যত ভালো করে বুঝবেন, স্বপ্নের মানেটা বোঝাও তত সহজ হবে। খুব সাধারণ কিছু স্বপ্ন এবং সেগুলোর মানে দেখে নিতে পারেন আমাদের এই পোস্টে। সুন্দর স্বপ্ন দেখতে চাইলে করতে পারেন কিছু কাজ। আর স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে চাইলে তারও রয়েছে কিছু কৌশল।

লেখক: কে এন দেয়া