মেইন ম্যেনু

আপনার বাড়িতে কি কাজের মানুষ আছে? সে কি এই খবরটি জানে?

বাড়ির পরিচারক বা পরিচারিকাদের নিয়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার দীর্ঘদিন ধরেই নানা চিন্তাভাবনা করছে। কেন্দ্র এবার আনতে চলেছে নয়া স্কিম। স্বাস্থ্যবিমা।

ভারতের পরিচারক বা পরিচারিকাদের জন্য সুখবর। তাঁদের জন্য খুব শিগগিরই একটি স্বাস্থ্যবিমা প্রকল্প আনছে কেন্দ্র। এই প্রকল্পের আওতায় নিয়োগকর্তা বা কর্ত্রী তাঁদের বাড়ির পরিচারক বা পরিচারিকা ও তাঁর পরিবারের জন্য স্বাস্থ্যবিমা করাতে পারবেন। এই তালিকায় ঠিকে কাজের লোক থেকে শুরু করে রাঁধুনি, এমনকী ড্রাইভারও অন্তর্ভুক্ত হতে পারবেন। মাসিক ২০০ টাকা হিসেবে বছরে মাত্র ২,৪০০ টাকায় এই বিমা করানো যাবে।

তবে এই প্রকল্প এখনই নিয়োগকারীর পক্ষে বাধ্যতামূলক করা হচ্ছে না। বরং নিয়োগকারী যদি চান, একমাত্র তা হলেই এই প্রকল্প চালু করতে পারেন। সিদ্ধান্ত হয়েছে, ঠিক যেভাবে যাঁরা দারিদ্র্যসীমার উপরে রয়েছেন, তাঁদের কাছে রান্নার গ্যাসের ভর্তুকি ছে়ড়ে দেওয়ার আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেভাবেই এ ক্ষেত্রেও তিনি আবেদন জানাবেন। খুব সম্ভবত আগামী ১৫ অগস্ট এই প্রকল্পের ঘোষণা করতে চলেছে কেন্দ্র।

প্রাথমিকভাবে দিল্লি এবং হায়দরাবাদে এই প্রকল্প চালু হবে। সরকারের আশা, এই প্রকল্পে উপকৃত হতে চলেছেন অন্তত এক লক্ষ পরিচারক বা পরিচারিকা ও তাঁদের পরিবার।

এই প্রকল্পের আওতায় বিমা করার প্রথম দিন থেকেই বিনামূল্যে চিকিৎসার সুবিধে পাওয়া যাবে। চিকিৎসা হবে এমপ্লয়িজ স্টেট ইনসিওর‌্যান্স কর্পোরেশনের হাসপাতাল ও চিকিৎসালয়ে। যিনি বিমা করাবেন, তিনি সংশ্লিষ্ট পরিচারক বা পরিচারিকা ও তাঁর ঠিকানার শংসাপত্র দেবেন। সংশ্লিষ্ট ব্যক্তির আধার কার্ডের মাধ্যমে সেই শংসাপত্র ভেরিফাই করা হবে। তার পরেই নাম উঠবে নয়া প্রকল্পে।