মেইন ম্যেনু

আপনার ব্যবহৃত যে ৬ টি জিনিস আসলে মোটেও স্বাস্থ্যকর নয়!

পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আমরা এমন কিছু কাজ করে থাকি যা আপাত দৃষ্টিতে স্বাস্থ্যকর হলেও প্রকৃতি পক্ষে তা তেমন স্বাস্থ্যকর নয়। এমনই কিছু কাজের সাথে আজ পরিচয় করিয়ে দিব আপনাদের। যা আমরা নিয়মিত করে থাকি পরিষ্কার পরিচ্ছনতার জন্য। আসুন তাহলে জেনে নেওয়া যাক কাজগুলো কি।

১। কটনবাড

আমরা অনেকেই মনে করে থাকি প্রতিদিন কটনবাড দিয়ে কান পরিষ্কার করা স্বাস্থ্যকর একটি অভ্যাস। কিন্তু এটি একটি ভুল ধারণা। চিকিৎসকদের মতে প্রতিদিন কটনবাড ব্যবহার কানের জন্য ক্ষতিকর। এটি একপর্যায়ে কানের চামড়ায় ক্ষত সৃষ্টি করে থাকে। যা কানের ভিতরে ক্ষতিগ্রস্ত করে থাকে। তাই কটনবাড বেশি ব্যবহার না করাই উচিত।

২। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান

আমাদের মধ্যে অনেকেই অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানকে ব্যবহারের জন্য নিরাপদ মনে করে থাকেন। এতে ট্রাইক্লোসান নামক উপাদান আছে যা দেহের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে থাকে। তবে দীর্ঘদিন ব্যবহারে সাবানের এই উপাদানের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। এতে শরীরে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়।

৩। ঝামাপাথর

পা পরিষ্কার করার কাজে ব্যবহৃত হয় ঝামাপাথর। এটা আমরা প্রায় সবাই ব্যবহার করে থাকি। তবে একজনের ব্যবহৃত ঝামাপাথর আরেকজন ব্যবহার না করা উচিত নয়। এতে একজনের শরীরের জীবাণু খুব সহজে অন্যের শরীরে প্রবেশ করতে পারে। তবে যদি ব্যবহার করতেই হয় পাথরটি গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে তারপর ব্যবহার করা উচিত।

৪। সাদা টুথপেষ্ট

দাঁত পরিষ্কার করার জন্য আমরা সাদা টুথপেষ্ট ব্যবহার করে থাকি। তবে দীর্ঘদিন সাদা টুথপেষ্ট ব্যবহার দাঁতের ওপরের অংশের ক্ষয়প্রাপ্ত করে থাকে। এতে দাঁত অনেক বেশি সংবেদনশীল হয়ে যায়।

৫। গা মাজার স্পঞ্জ

গা পরিষ্কার কাজে ব্যবহৃত স্পঞ্জ থেকেও ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস উৎপন্ন হতে পারে। পুরাতন গা মাজার স্পঞ্জে জীবাণু বাসা বাঁধতে পারে। তাই বেশি দিন এক গা মাজার স্পঞ্জ ব্যবহার করা উচিত নয়। প্রতি মাসে পরিবর্তন করে ফেলুন গা মাজার স্পঞ্জটি।

৬। ব্লেণ্ডার

ব্লেন্ডার ব্যবহার করার পর আমরা তা পরিষ্কার করে থাকি। কিন্তু ভালভাবে পরিষ্কার না হলে এটির স্বাস্থ্য ঝুঁকি থেকে যায়। ব্লেণ্ডার পানি দিয়ে পরিষ্কার করার পর অল্প কিছু পানি দিয়ে কয়েক মিনিট ব্লেন্ড করুন। এতে করে ব্লেন্ডারে নিচের অংশ এবং কাটাগুলো ভালভাবে পরিষ্কার হয়ে যাবে।

তথ্যসূত্র: 8 Things That Are Not Actually Healthy