মেইন ম্যেনু

আপনার যে সহজ কাজগুলো আকর্ষণ করে অন্যের মনযোগ!

চারপাশের মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য বড় কিছু করতে হবে বলে মনে করেন অনেকেই। কিন্তু আসলে এটি ভুল ধারণা। ছোট ছোট কাজের দ্বারাই অন্যের দৃষ্টি আকর্ষণ করা যায়। ছোট এই কাজগুলোর দ্বারাই আপনার ব্যক্তিত্ব প্রকাশিত হয়। আপনার কর্ম, মনোভাব, আচরণ, এমন কি উপস্থিতি দ্বারা অন্যদের কাছে আপনার একটি ইমেজ তৈরি হয়। এই বিষয়গুলো কারো সাথে প্রথম সাক্ষাতের কয়েক সেকেন্ডের মধ্যেই বোঝা যায়। এমন কিছু ছোট ছোট বিষয়ের কথায় জানবো আজ যা আপনাকে অন্যদের চেয়ে আলাদা করে এবং অনেক দিন মনে রাখায়।

১। সময় মত পৌঁছানো

কারো সাথে দেখা করার কথা থাকলে নির্ধারিত সময়ে যাওয়া উচিৎ। কারণ কারো জন্য অপেক্ষা করা খুবই বিরক্তিকর ও হতাশাজনক। এর ফলে আপনার প্রতি বিরূপ মনোভাবের সৃষ্টি হতে পারে।

২। প্রতিশ্রুতি রক্ষা করুন

অনেক মানুষ কাউকে খুশি করার জন্য তাৎক্ষণিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ হন, যদিও তিনি সেটা রাখতে পারবেন না জানেন। মিথ্যা এই প্রতিশ্রুতি আপনি যখন রাখতে পারবেন না তখন সেই মানুষটি (যাকে প্রতিশ্রুতি দিয়েছেন) অনুৎসাহিত হন, হতাশ হন এবং রাগ করেন। এ কারণেই যে প্রতিশ্রুতি আপনি রাখতে পারবেন না তা কখনোই করবেন না। আর যদি একবার প্রতিজ্ঞা করেই ফেলেন তাহলে তা রক্ষার জন্য আপনার যা যা করা প্রয়োজন তাই করুন।

৩। অন্যকে সম্মান দিন

অন্যদের কাছ থেকে সম্মান পেতে হলে আপনার ও অন্যদের সম্মান দেয়া উচিৎ। সেটা হতে পারে আপনার পরিবারের সদস্য, বন্ধু, সহকর্মী এমন কি আপনার বাসার কাজের লোক। অনেক সময় এটি পালন করা কঠিন হয়ে দাড়ায়। তারপর ও চেষ্টা করুন। কারণ অন্যকে সম্মান দিতে জানলেই আপনিও সম্মানিত হবেন।

৪। হাসুন

হাসি সংক্রামক তাই একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ে খুব দ্রুত। কোন আগুন্তক এসে যদি আপনার দিকে হাসি মুখে তাকায় তাহলে আপনিও তার দিকে তাকিয়ে হাসবেন এটাই স্বাভাবিক। এতে পরিচিত হওয়ার বিষয়টি সহজ হয়ে যায়। আপনার হাসি মুখটি অন্যদের কাছে আপনাকে স্মরণীয় করে রাখবে।

৫। ফোন নিয়ে ব্যস্ত থাকবেন না

প্রযুক্তির এক অনন্য অবদান হচ্ছে সেলফোন। কিন্তু এর মাত্রাতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যগত ক্ষতির পাশাপাশি সম্পর্কের ও ক্ষতি করছে। তাই যখন প্রয়োজন কেবল তখনই ফোন ব্যবহার করুন, সারাক্ষণ নয়। কারো সাথে পরিচিত হওয়ার সময় বা কারো সাথে সময় কাটানোর সময় শুধু তার দিকেই মনোযোগ দিন মোবাইলে নয়।

৬। ব্যক্তিগত পরিষ্কার-পরিছন্নতা বজায় রাখুন

পরিষ্কার জামা পরা, দাঁত ব্রাশ করা, ডিওডোরেন্ট ব্যবহার করার মত সাধারণ বিষয়গুলো অন্যদেরকে আপনার প্রতি আকৃষ্ট হতে সাহায্য করে। নিঃশ্বাসের বা ঘামের দুর্গন্ধ নিয়ে অন্যদের সাথে পরিচিত হতে গেলে তা আপনার প্রতি বিরূপ মনোভাবের সৃষ্টি করবে। ফলে আপনাকে এড়িয়ে যেতে চাইবে তারা।

৭। চোখের দিকে তাকিয়ে কথা বলুন

কারো সাথে কথা বলার সময় তার চোখের দিকে তাকিয়ে দৃঢ়তার সাথে কথা বলুন। যার সাথে কথা বলছেন তার কথা মনোযোগ দিয়ে শুনুন। এতে তিনি আশ্বস্ত হবেন যে, আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। যার সাথে কথা বলছেন তিনি যদি উদ্বিগ্ন থাকেন তাহলে হাস্যরসাত্মক কথা বলে তার উদ্বিগ্নতা দূর করার চেষ্টা করুন। তবে খেয়াল রাখবেন সেটা যেন হয় সময় ও বিষয় উপযোগী।

আপনার কাছের মানুষদের প্রতি যত্নশীল হোন, তাদের সুখ-দুঃখের খবরা-খবর রাখুন, বিশ্বাসী থাকুন, বিনয়ী হোন, অন্যের প্রশংসা করুন, নিজের জ্ঞান অন্যদের সাথে শেয়ার করুন, সৎ থাকুন, ইতিবাচক থাকুন, নিজের ভুল স্বীকার করুন, ভালো কাজে উৎসাহ দিন – এই কাজগুলোই আপনাকে অন্যদের চেয়ে আলাদা করে তুলবে, যার ফলে মানুষ আপনার প্রতি আকৃষ্ট হবে।