মেইন ম্যেনু

আপনার যে ৮টি ভালো অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

সুস্থ থাকতে তো সবাই চায়। আর এই সুস্থ থাকার জন্য আমরা গড়ে তুলি কত শত অভ্যাস। এই অভ্যাসগুলোকে আমরা ভাল অভ্যাস বলে থাকি। সব ভাল অভ্যাসই কি ভাল? না সব ভাল অভ্যাসই ভাল নয়। আমাদের জানামত কিছু অভ্যাস আছে যা আমরা ভাল বলে জানি কিন্তু আসলে এই অভ্যাসগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ভাল নয়।

১। প্রত্যেকবার খাওয়ার পর পরই ব্রাশ করা

ডেন্টিস্টদের মতে খাওয়ার অন্তত ১ ঘন্টা পরে দাঁত ব্রাশ করার পরামর্শ দিয়ে থাকেন। কারণ খাবারে কিছু অ্যাসিড দাঁতের এনামেলে থেকে যায়। তাই খাওয়ার পর পরই দাঁত ব্রাশ করলে দাঁত ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।

২। সাবানের ব্যবহার

অনেকেই জীবাণুর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান বা জীবাণুনাশক সাবান ব্যবহার করে থাকেন। বিশেষজ্ঞদের মতে এই ধরণের সাবানে, কেমিক্যালের মাত্রা বেশি থাকে। তাই এই সাবান বেশি ব্যবহার করা ত্বকের জন্য বিশেষ করে মুখের ত্বকের ক্ষেত্রে উপযোগী নয় যা ত্বক রূক্ষ করে তুলতে পারে।

৩। সারাদিনে অল্প অল্প করে অনেকবার খাওয়া

দিনে তিনবার ভারী খাবার খাওয়ার চেয়ে ছয়বার ছোট ছোট অংশে খাওয়া অনেক ভাল। যেন এটি দিনে না খেয়ে দিনের শেষভাগ বা রাতে না হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, সন্ধ্যেবেলার পর থেকেই আমাদের শরীরের স্বাভাবিক কাজের গতি ধীর হতে শুরু করে। তাই দিনে ৬ টা ছোট ছোট খাবার হোক বা ৩ টি খাবার, তা সবসময় রাত ৮ টার মধ্যে শেষ করে ফেলার চেষ্টা করবেন।

৪। অতিরিক্ত ঘুম

কম ঘুম শরীরের জন্য অনেক ক্ষতিকর। কিন্তু বেশি ঘুম আবার আপনার মস্তিষ্কের স্বাভাবিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে, ফলে স্মৃতিশক্তি লোপ, কথায় কথায় বিভ্রান্ত হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যেতে পারে।

৫। বোতলজাত পানি পান করা

অনেকেই মনে করেন বাজারে কিনতে পাওয়া বোতলজাত পানি স্বাস্থ্যের জন্য উপকার। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই ধরণের পানি সবসময় সঠিক উপায়ে পরিশোধিত করা হয় না। কখনও কখনও কেমিক্যালের সাহায্যেও একে পরিশোধিত করা হয়ে থাকে। তাই এই ধরণের পানি বেশি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে থাকে।

৬। ভিটামিন সাপ্লিমেন্ট ক্যাপসুল খাওয়া

অনেকেই শরীরের ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিনের চাহিদা পূরণের জন্য সাপ্লিমেন্ট ঔষধ খেয়ে থাকেন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত পরিমানে সাপ্লিমেন্ট ক্যাপসুল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই চেষ্টা করবেন সবসময় প্রাকৃতিক উপায়ে অর্থাৎ শাক, সবজি, ফল, মাছ, মাংস প্রভৃতি দিয়ে শরীরে প্রয়োজনীয় ঘাটতি মেটানোর।

৭। সূর্যের আলো

রোদে চামড়া পুড়ে যায়, কিন্তু তাই বলে একবারে সূর্যের রশ্মি এড়িয়ে চলা উচিত নয়। কারণ সূর্যের আলো থেকে আমরা শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি পাই। সূর্য এড়িয়ে চললে শরীরের ভিটামিন ডি এর অভাব দেখা দিতে পারে।

৮। ফ্যাট জাতীয় খাবার বাদ দেওয়া

ডায়েট করার জন্য খাবারের লিষ্ট থেকে ফ্যাট জাতীয় খাবার একবারে বাদ দেওয়া ঠিক হবে না। কারণ কিছু ভাল ফ্যাট শরীরের জন্য উপকারী। যেমন ফ্যাটি মাছ, বাদাম ইত্যাদি এই খাবার গুলোতে ওমেগা থ্রি অ্যাসিডসহ কিছু ভাল অ্যাসিড থাকে যা শরীরের জন্য বেশ উপাকারি।

তথ্যসূত্রঃ 9 Good Habits That Are Bad For You, boldsky.com

7 ‘good’ habits that are bad for your health, realbuzz.com

7 “Healthy” Habits That Aren’t, prevention.com