মেইন ম্যেনু

আপনার সন্তান কি অতিরিক্ত চিনি খায়? তা হলে বেশ ভয়ের ব্যাপার…

আপনার সন্তান কি চিনি খেতে ভালোবাসে? ফলের রস বা খাবারে অতিরিক্ত চিনি মিশিয়ে খেতে পছন্দ করে? তা হলে কিন্তু সাবধান। কারণ, অতিরিক্ত চিনি গ্রহণ, বাচ্চাদের হৃদরোগের সম্ভাবনাকে বাড়ায়।

সম্প্রতি একটি পরীক্ষায় দেখা গেছে, ২ থেকে ১৮ বছর বয়সের মধ্যে প্রত্যেকদিন ৬ চামচ চিনি খাওয়া মানে তা ১০০ ক্যালোরির সমান। যা বাচ্চার ওবিসিটি ও উচ্চরক্ত চাপের ঝুঁকি বাড়ায়। আর এর থেকে দেখা দিতে পারে হার্টের সমস্যা।

যেসব বাচ্চারা বেশি মিষ্টি খায়, পুষ্টিকর খাবারের প্রতি তাদের অনীহা দেখা দেয়। এমনটাই জানান, অ্যামেরিকার জর্জিয়ার ইমোরি ইউনিভার্সিটির প্রফেসর মিরিয়াম ভস।

কুকিজ়, কেক, নানাধরনের মিষ্টির মতো খাবার বাচ্চাদের খুবই লোভণীয় খাবার। কিন্তু এইসব খাবারের মধ্যে যে পরিমাণ চিনি থাকে, তা বাচ্চার স্বাস্থ্যের পক্ষে মোটেও সুস্বাস্থ্যকর নয়। এমনকী, শুধু চিনি বা সুগার কিউব খাওয়াও ভালো নয় বাচ্চাদের জন্য। শাকসবজি ও ফলে যতটুকু সুগার থাকে, তা শরীরের চাহিদা অনুযায়ী যথেষ্ট। তাই আলাদা করে বাচ্চার খাবারে চিনি মেশানো মানেই তাকে বিপদের মুখে ঠেলে দেওয়া।

বাচ্চাদের ছোটো থেকে বেশি চিনি খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন না। অতিরিক্ত চিনি দেওয়া খাবার দূরে রাখুন। তবে শরীরের প্রয়োজন মেটাতে প্রচুর পরিমাণে শাকসবজি ও ফলমূল খাওয়া