মেইন ম্যেনু

আপনি কি জানেন? ১১৬ বছর আগে জেলভাঙার নজির গড়েছিলেন এই ব্যক্তি, আজোও তা অটুট!

জন্ম ১৮২৬ সালে। মৃত্যু ১৩ অগস্ট, ১৯০০। মাঝের এই ক’টা বছর ছিল অস্ট্রেলিয়ার পুলিশের ঘোল খাওয়ার সময়। এঁর নাম ‘মুনডাইন জো’। অন্তত এই নামেই তিনি বেশি পরিচিত। আসল নাম জোসেফ বোলিথো জোন্‌স।

দরিদ্র পরিবারে জন্ম। ছোট থেকেই চুরি-ডাকাতিতে হাত পাকিয়েছিলেন মুনডাইন জো। তবে লোকে বলত, এমন আত্মবিশ্বাস নাকি সচরাচর দেখা যায় না। সেই চুরি ডাকাতি করতে গিয়েই ধরা পড়তে থাকেন মুনডাইন। কিন্তু কোনওবারই তাঁকে ধরে রাখতে পারেনি পুলিশ। কথিত রয়েছে, কবে, কখন পালাবেন, তা নাকি প্রহরীদের জানিয়েই রাখতেন মুনডাইন। নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট সময়ে ঠিক উধাও হয়ে যেতেন জেল থেকে। তবে কারাগারে তাঁর চমৎকার ব্যবহারের কথা একবাক্যে স্বীকার করতেন সকলে।

এই চোর-পুলিশ খেলায় একবার মুন়ডাইনের জন্য নিশ্ছিদ্র কারাগার তৈরি করা হয়। মুনডাইনকে গ্রেফতারের পরে তাঁকে সেখানে নিয়ে যাওয়া হয়েছিল। বলা হত, সেই সময়ে ওই ধরনের নিশ্ছিদ্র জেল ছিল না। কিন্তু সেই জেলও ভেঙেছিলেন মুনডাইন।

প্রৌঢ়ত্বে এসে মুনডাইন অবশ্য জেলভাঙা ছেড়ে দেন। ক্রমশ তাঁর শরীর ভাঙতে থাকেন। একদিন মারাও যান। কিন্তু তাঁর মিথ থেকে যায়। তাঁকে নিয়ে যেমন ফিল্ম তৈরি হয়েছে, তেমনই বই-ও লেখা হয়েছে। কবিতা, ছড়া— কী হয়নি! এমনকী একটি স্টেশনের সাইডিং-ও হয়েছে তাঁর নামে। প্রতি বছর মে মাসের প্রথম রবিবার টুডে শহরতলির লোকেরা মুনডাইন ফেস্টিভ্যাল পালন করেন। এর পরে আর কী চাই? -এবেলা।