মেইন ম্যেনু

আপনি ফেসবুক ব্যবহার করেন? তাহলে আপনার প্রতিবেশী…

ফেসবুকে আছিস? ফেসবুক করো? ফেসবুকে কী নামে পাবো? ফেসবুক অ্যাকাউন্ট আইডি আছে? এই সব প্রশ্নের সঙ্গেই ফেসবুক লাইক, ফেসবুক পেজ, ফেসবুক শেয়ার সবটাই এখন সবার জানা। ১৮ বছরের আগে ভোট দেওয়ার অধিকার না পেলেও জন্মলগ্নের পর কম্পিউটার অথবা ল্যাপটপ কিংবা মোবাইল ফোন হাতের নাগালে পেলেই ফেসবুকের অধিকার একেবারে ফ্রি। লোকমুখে নয় মনুষ্য মস্তিষ্কে এখন ফেসবুকের ডিএনএ-দের আনাগোনা। যাদের এই ফেসবুক নেই তাঁরা এখন বর্তমান সমাজের ‘স্ক্র্যাপ মাল’। প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি, মন্ত্রী থেকে আমলা, সেলেব থেকে জনতা ফেসবুক একেবারে আম আদমির। কেন? একটা পরিসংখ্যান দিলেই পরিস্কার হয়ে যাবে ফেসবুকের জনপ্রিয়তা। ২০১৫ সালে গোটা পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ ফেসবুকের বাসিন্দা। সংখ্যাটা ৩২০ কোটি। বিশ্বে বসবাসকারী বাকি ৪১০ কোটি এখনও ফেসবুক থেকে দূরেই।

কত মানুষ ফেসবুক ব্যবহার করে?
পৃথিবীর মোট বসবাসকারী মানুষের ৪৩% মানুষ ফেসবুকের বাসিন্দা। ২০১৪ সালে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৯০ কোটি। ২০১৫ সালে তা বেড়ে দাঁড়ায় ৩২০ কোটি।

মোবাইল ফোন ছাড়া কতজন মানুষ ফেসবুক ব্যবহার করেন?
২০১৫ সালের তথ্য অনুযায়ী ১১৬ কোটি মানুষ মোবাইল ফোন ছাড়াই ফেসবুক ব্যবহার করেন। ২০১৪ সালে এই সংখ্যাটা ছিল ১১৯কোটি। অর্থাৎ বিশ্বে মোট ফেসবুক ব্যবহারকারীদের ৭৮% মোবাইল ব্যবহার করেই ফেসবুক করেন।

ফেসবুকের জন্য কত MB ডাটা প্রতি মাসে ব্যবহার করা হয়?
৬০ কোটি MB ইন্টারনেট সারা বিশ্বে প্রতি মাসে ব্যবহার করা হয় কেবল মাত্র ফেসবুক ব্যবহার করার জন্য।

কত ভাষায় ফেসবুক ব্যবহার করা হয়?
সারা বিশ্বে ৫৫টি ভাষায় ফেসবুক ব্যবহার করা হয়।

ফেসবুক থেকে কত সংখ্যক মানুষ শিক্ষিত হন?
সারা বিশ্বে অন্তত ১০ লক্ষ মানুষ, প্রতিবছর ন্যুনতম শিক্ষা অর্জন করেন ফেসবুক থেকেই।