মেইন ম্যেনু

আপিলে আটকে গেল মান্নার জামিন

রাজধানীর গুলশান থানায় দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে হাইকোর্টের দেওয়া জামিন ৩০ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি করে রোববার প্রধান বিচারপতির সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

গত বছরের ৫ মার্চ সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে মাহমুদুর রহমান মান্না এবং বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ওই মামলা করা হয়। গুলশান থানার উপ-পরিদর্শক(এসআই) শেখ সোহেল রানা বাদী হয়ে মামলাটি করেছিলেন।

তার আগে নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে টেলি আলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর গত বছরের ২৫ ফেব্রুয়ারি মান্নাকে গ্রেফতার করে পুলিশ।

এরপর ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হয়। পরে তিনি যান হাইকোর্টে। চলতি বছরের ২১ মার্চ আদালত শুনানি শেষে সে সংক্রান্ত একটি রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে ৩০ আগস্ট মান্নাকে জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। মান্না-খোকা ফোনালাপ ফাঁস হওয়ার পর গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাতে মাহমুদুর রহমান মান্নাকে ধানমন্ডি থেকে গ্রেফতার করে র‌্যাব।