মেইন ম্যেনু

আফগানিস্তানের বিপক্ষে কেন হারলো বাংলাদেশ

চলতি ক্রিকেট সিরিজের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তান দুই উইকেটে স্বাগতিক বাংলাদেশেকে হারিয়েছে। এই হারের পিছনে বেশ কয়েকটি কারণ কে উল্লেখ করছেন ক্রীড়া বিশ্লেষকেরা।

গতকাল প্রথমে ব্যাট করে বাংলাদেশ সবগুলো উইকেট খুইয়ে মাত্র ২০৮ রান করে। জবাবে আফগানিস্তান আট উইকেটে লক্ষ্যে পৌঁছে যায়, তবে তাদের শেষ ওভার পর্যন্ত খেলতে হয়েছে।

এর আগের ম্যাচেও বাংলাদেশকে বেশ কষ্ট করে জিততে হয়েছিল। কেউ কেউ দীর্ঘদিন পর বাংলাদেশ দলের আন্তর্জাতিক ক্রিকেটে খেলার বিষয়টিকে সামনে নিয়ে আসছেন।

ক্রীড়া সাংবাদিক মোহাম্মদ ইসাম যেমনটা বলছিলেন যে ১০ মাস বাংলাদেশ ডোমেস্টিক ক্রিকেট খেললেও কোন আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি। এখন আর কোন দল এতটা সময় আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকে না বলে তিনি জানাচ্ছিলেন।

গতকালের ম্যাচ সম্পর্কে তিনি বলছেন ” আমার কাছে মনে হয়েছে ফুল হার্টেড প্রচেষ্টা ছিল না, অনেক গুলো ব্যাটসম্যান ২০ এর ঘরে ৩০ এর ঘরে আউট হয়”। বাংলাদেশ টিমের উপর ম্যানেজমেন্ট বা স্ট্রাকচারের উপর অনেকের অনেক ইনফ্লেয়েন্স রয়েছে বলে মনে করেন মি. ইসাম।

তিনি বলছিলেন ” এটা প্লেয়াররা ভালোভাবে নেয় না বলে আমার মনে হল। কিছু প্লেয়ারের ফর্ম ভালো না তারপরেও তাদের ক্যারি করা হচ্ছে”। সেখানে তিনি সৌম্য সরকারের নাম উল্লেখ করেন।

ক্রিকেটের সিদ্ধান্ত যেন ক্রিকেটার বা কোচ নেয় সেক্ষেত্রে বোর্ডের উঁচু পর্যায় থেকে আসলে সেটা ক্রিকেটারদের আপসেট করে বলে তিনি মনে করেন। প্রথম ম্যাচটিতে বাংলাদেশকে কষ্ট করেই আন্ডারডগ আফগানিস্তানের সঙ্গে জিততে হয়েছিল।

এক্ষেত্র অবশ্য দল হিসেবে আফগানিস্তান দিন দিন শক্ত প্রতিযোগি হয়ে উঠছে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। বিবিসি