মেইন ম্যেনু

আফগান যুদ্ধে নিহত এক লাখ

আফগানিস্তানে ২০০১ সালে মার্কিন আগ্রাসনের পর থেকে ২০১৪ সালের শেষ নাগাদ দেশটি থেকে বিদেশী সেনারা চলে যাওয়া পর্যন্ত অন্তত এক লাখ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় সমান সংখ্যক। যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানানা হয়েছে।

আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের পর দেশটির তালেবান সরকারের পতন ঘটে। এরপর তালেবান যোদ্ধাদের বিরুদ্ধে আফগান সরকারের সহযোগিতায় যুদ্ধ শুরু করে মার্কিন নেতৃত্বাধীন মিত্রবাহিনী। গত বছরের শেষ দিকে মার্কিন সেনারা চলে গেলেও আফগান সরকারের বিরুদ্ধে তালেবানদের যুদ্ধ অব্যাহত রয়েছে।

ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশাল স্ট্যাডিস ‘কস্টস অব ওয়ার’ শিরোনামে ওই গবেষণা পরিচালনা করে। গবেষণায় যুদ্ধ সংশ্লিষ্ট মৃত্যু, আহত, স্থানচ্যুতের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রধান গবেষক নেটা ক্রফোর্ড বলেছেন, উল্লিখিত সময়ে পাকিস্তান ও আফগানিস্তানে এক লাখ ৪৯ হাজার লোক নিহত হয়েছেন। এ সময় গুরুতর আহত হয়েছেন এক লাখ ৬২ হাজার লোক।

তিনি বলেন, অবস্থা দেখে মনে হয়েছে, আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়নি। বরং অবস্থা আরও খারাপ হচ্ছে। গবেষণায় আফগানিস্তানে জাতিসংঘ পরিচালিত মিশনের সরবরাহকৃত তথ্য-উপাত্তের সহায়তা নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

গবেষণায় যে হতাহতের কথা বলা হয়েছে, তাতে বেসামরিক লোক, তালেবান ও অন্যান্য বিদ্রোহী সংগঠনের যোদ্ধা, মার্কিন ও মিত্রবাহিনীর সদস্য এবং ত্রাণকর্মী ও সাংবাদিক রয়েছেন। সূত্র : ইন্ডিয়া টুডে।