মেইন ম্যেনু

আবারও সেই জর্জ ডব্লিউ বুশ! তবে…

আর কিছুদিন পরই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এখন চলছে প্রচার-প্রচারণা। এবারের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রার্থী না হলেও, প্রচারণার মাঠে কিন্তু তিনি ঠিকই রয়েছেন।

জানা গেছে, জর্জ ডব্লিউ বুশের ছোট ভাই জেব বুশের হয়ে তিনি নির্বানী প্রচারণা চালাচ্ছেন। শনিবারের প্রাইমারি নির্বাচনকে সামনে রেখে সোমবার দক্ষিণ ক্যারোলিনায় এ প্রচারণা চালান জর্জ বুশ।

এদিকে জর্জ ডব্লিউ বুশের উত্তরাধিকারী জেব বুশ রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের ক্রুদ্ধ আক্রমণের শিকার হয়েছেন। তবে সাবেক ফ্লোরিডা গর্ভনর জেব বুশ নির্বাচনী প্রচারণার জন্য অনেক অর্থ ব্যয় করেছেন বলেও শোনা যাচ্ছে। তবে এই বুশ অর্থ ব্যয় করেও সফল হতে পারছেন না। তাই এ নিয়ে রয়েছে সন্দেহ। বলা হচ্ছে তিনি নির্বাচনী বৈতরণী পার হতে পারবেন তো?

আগের দুই রাজ্য নিউ হ্যাম্পশায়াল ও আইওয়ায় পরাজিত হয়েছেন জেব বুশ। আইওয়ায় ডোনাল্ড ট্রাম্পের কাছে এবং নিউহাম্পাশায়ারে টেক্সাস সিনেটর টেড ক্রুজের কাছে পরাজিত হয়েছেন তিনি।

বুশের পরিবার তার প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নের যুদ্ধ থেকে অনেকটা দূরেই ছিল বলা যায়। জেব বুশও নিজে নিজেই তার নির্বাচনী কাজ করে আসছিলেন। কিন্তু গত সপ্তাহে বুশের মা বারবারা বুশ জেব বুশের সমর্থনে কথা বলেন।

আর গত শনিবারে টেলিভিশন বিতর্কে জেব বুশ তার ভাইয়ের প্রেসিডেন্ট আমল নিয়ে কথা বলেন। তিনি বলেন যে ‘আমাদের নিরাপদ রাখার জন্য জর্জ বুশ রাষ্ট্রের নিরাপত্তার একটা সিস্টেম তৈরি করেছেন’।

ওই বিতর্কে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প জর্জ বুশ সরকারের আমলকে আক্রমণ করে কথা বলেন। ইরাক যুদ্ধের কারণ নিয়ে বুশ মিথ্যা কথা বলেছেন এমন অভিযোগ করে ডোনাল্ড ট্রাম্প এটাও বলেছেন যে ইরাক যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে।

বিশেষজ্ঞদের মতে সাবেক প্রেসিডেন্টকে আক্রমণ করে ডোনাল্ড ট্রাম্পের এমন বক্তব্য নির্বাচনী লড়াইয়ে তার অবস্থান দুর্বল করে ফেলতে পারে। কারণ দক্ষিণ ক্যারোলিনায় ব্যবসায়িক নেতা থেকে শুরু করে সাবেক সেনা সদস্য সব রিপাবলিকানদের কাছেই ভোটের আবেদন জানিয়েছেন।
এম টি