মেইন ম্যেনু

‘আবীর’ মাহফুজুর রহমান আখন্দ সংখ্যার মোড়ক উন্মোচন

মঙ্গলবার ঢাকার সেগুনবাগিচাস্থ কচিকাচা মিলনায়তনে শিল্প সাহিত্য সংস্কৃতির ছোট কাগজ আবীরের মাহফুজুর রহমান আখন্দ সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মোস্তফা মনোয়ার এর পরিচালনায় সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের ভারপ্রাপ্ত সভাপতি কবি আসাদ বিন হাফিজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমকালীন বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক অধ্যাপক মুহাম্মদ মতিউর রহমান, নজরুল সঙ্গীত শিল্পী এম এ মান্নান, বিশিষ্ট গীতিকার-সুরকার শিল্পী তাফাজ্জল হোসাইন খান, কবি সোলায়মান আহসান, নাট্যকার শাহ আলম নূর, আবৃত্তিকার-উপস্থাপক শরীফ রায়জিদ মাহমুদ, অধ্যাপক সাইফুল আরেফিন লেনিন, কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ, বিশিষ্ট লেখক হারুন ইবনে শাহাদাত, শিল্পী মশিউর রহমান, নাট্যকার মাহবুব মুকুল, চলচ্চিত্র নির্মাতা জাফর ফিরোজ, নাট্যকার মুস্তাগিছুর রহমান, শিল্পী-উপস্থাপক জাহাঙ্গীর আলম, সসাসের সহকারী সম্পাদক আরিফুল ইসলাম, আবীর সম্পাদক ইয়াসিন মাহমুদ প্রমুখ।

কবি আল মাহমুদ বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ‘আবীর’ শিল্প সাহিত্য ও সংস্কৃতির বিকাশে অনন্য ভূমিকা পালন করছে। তারই প্রয়াস হিসেবে আবীরের পঞ্চম সংখ্যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা অধ্যাপক কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দকে নিয়ে বিশেষসংখ্যা হিসেবে প্রকাশ করেছে। একজন লেখককে জীবিত অবস্থায় মূল্যায়ন করা অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ। এতে লেখকের দায়বদ্ধতা আরো বৃদ্ধি পায়; লেখক লেখালেখিতে আরো গভীরভাবে আত্মনিয়োগ করার অনুপ্রেরণা লাভ করেন। এমন উদ্যোগ গ্রহণ করার জন্য আবীরের উপদেষ্টা সম্পাদক বিশিষ্ট শিক্ষাবিদ ড. কামরুল হাসান এবং সম্পাদক ইয়াসিন মাহমুদসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, প্রায় চারশো পৃষ্ঠার অপসেট কাগজে ছাপা এ পত্রিকায় চাররঙা একটি মূল্যবান এ্যালবামসহ ড. মাহফুজুর রহমান আখন্দের কবিতা, ছড়া, গানসহ সাহিত্য-সাংস্কৃতিক কর্মকান্ড ও গবেষণাকর্মের উপর মূল্যায়ন করে সারাদেশের প্রায় দেড়শো লেখকের লেখা স্থান পেয়েছে।