মেইন ম্যেনু

আমতলায় অভিজ্ঞতা বিনিময় কর্মশালা

নেত্রকোনা সদর উপজেলার ৫নং আমতলা ইউনিয়নে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে ইউনিয়ন পরিষদ হলরুমে প্রবীন ইস্যুতে দিনব্যাপি ‘‘অংশগ্রহনমূলক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা’’ অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার।

সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী, এ ধরনের কাজে কিভাবে একে অন্যকে সহযোগিতা করতে পারে, কিভাবে উক্ত কাজের সাথে সকলকে সম্পৃক্ততা এবং নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগানো যায় সে বিষয়ে কর্মশালার মুল লক্ষ্য ও উদ্যেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য দেন বারসিক জেলা সমন্বয়কারী ইছাক উদ্দীন।

কর্মশালায় এ যাবৎ কালের সকল কার্যক্রমের স্থিরচিত্র ও ভিডিও প্রদর্শন সহ উক্ত কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে ৯সদস্য বিশিষ্ট একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন ও পরামর্শমুলক বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অবসর সেনা সদস্য এমদাদুল হক, শিক্ষক মমতাজ উদ্দীন, ইউপি সদস্য রেজিয়া আক্তার, মোঃ আনোয়ার হোসেন, বাউল সুজন সরকার, অভিনেতা আলকাছ উদ্দীন, সঙ্গীত শিল্পী মারুফ ইবনে জয়নাল,বারসিক প্রতিনিধি তোবারক হোসেন খোকন, লিপি রানী চৌধুরী, শংকর, জাহাঙ্গীর আলম প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের দেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ্য, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহারে স্থানীয় সরকার এর ভুমিকা বিষয়ে সার্বিক আলোচনা করা হয়।