মেইন ম্যেনু

আমরা শ্রমিক নই, প্রযুক্তি নির্ভর জাতি : পলক

বিশ্বকে দেখাতে চাই আমরা শ্রমিক জাতি নই, একটি মেধাবী ও প্রযুক্তিনির্ভর জাতি। আমরা তরুণ প্রজন্মকে জ্ঞান সম্পন্ন করে গড়ে তুলতে চাই। তাই আমাদের আরও দক্ষ হতে হবে।

মঙ্গলবার সকাল ১০টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মিলনায়তনে তথ্য-প্রযুক্তি বিষয়ে উন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে মোবাইল অ্যাপ্লিকেশন বুটক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এসব কথা বলেন।

সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি বলেন, ‘এখন আমরা স্যোসাল নেটওয়ার্ক এর যুগে আছি। প্রতিটি সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে স্মার্টফোনের বিকল্প নেই। প্রতিটি বিষয়ে তাই মোবাইল অ্যাপ্লিকেশনকে আরও উন্নত করতে হবে। নতুন নতুন অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে। প্রতিটি তরণ-তরুণী যাতে তাদের আইডিয়াকে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারে সেজন্য বাংলাদেশ সরকার চেষ্টা করে যাচ্ছে। তারই অংশ হিসেবে বাংলাদেশের প্রতিটি জেলায় থ্রিজি ও উন্নত ইন্টারনেট চালু করা হচ্ছে।’

১২টি আইটি পার্কের মধ্যে রাজশাহীতে ৪৭ একরের একটি আইটি পার্ক নির্মাণের সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

রুয়েট উপাচার্য প্রফেসর রফিকুল আলম বেগ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ। আইসিটির সহসম্পাদক আউয়াল কবির অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। দিনব্যাপী এ অনুষ্ঠানে ‘কি নোট’ উপস্থাপন করেন গুগল ডেভোলপারের কাউন্টার ম্যানেজার আরিফ নিজামী।