মেইন ম্যেনু

আমলকি কি শুধুই নিরাপদ…

ঔষধি গুণসম্পন্ন ছোট ফল আমলকি ভিটামিন সি এর গুরুত্বপূর্ণ উৎস। এছাড়া ডায়াবেটিস রোগীদের জন্য তো আমলকিকে মনে করা হয় মহৌষধ। এতো গুণসম্পন্ন আমলকি যে আপনার স্বাস্থ্যের জন্য একেবারেই ক্ষতিকর নয়, এমনটা মনে করার কোন কারণ নেই। আমলকি খেলেও শরীরে দেখা দিতে পারে বেশ কিছু সমস্যা।

হজমে গ-গোল: অনেক সময় হজমে সমস্যা সৃষ্টি করে আমলকি। যদি শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়, সেক্ষেত্রে আমলকি খেলে এটি হজমের সমস্যা কয়েকগুণ বাড়িয়ে দেয়।

অ্যাসিডিটি বাড়িয়ে দেয়: আমলকি হচ্ছে অ্যাসিডিক প্রকৃতির ভিটামিন সি-র গুরুত্বপূর্ণ উৎস। সাধারনত বেশি উপকার পেতে খালিপেটে আমলকি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে এটি অনেক ক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে। অর্থাৎ খালিপেটে আমলকি অ্যাসিটিডি বাড়িয়ে দিয়ে শরীরে সমস্যা সৃষ্টি করে। যদি অতিরিক্ত অ্যাসিডিটির সমস্যা থাকে, তাহলে এটি এড়িয়ে চলাই ভালো।

ডায়াবেটিস রোগীরা সতর্কতার সঙ্গে আমলকি নিন: আমলকিকে ডায়াবেটিস রোগীদের জন্য গুরুত্বপূর্ণ ঔষধ হিসেবে ধরা হয়। কিন্তু অনেক ক্ষেত্রে এটি ডায়াবেটিসের ঔষধের কার্যকারিতায় বাধা সৃষ্টি করে। এটি রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়, যা অনেক সময় রোগীর জন্য ক্ষতিকর হতে পারে। সেজন্য যারা ডায়াবেটিসের ঔষধ সেবন করেন তাদের চিকিৎসকের পরামর্শ নিয়েই আমলকি গ্রহণ করা উচিত।

জ¦র-ঠা-ায় আমলকি: জ¦র এবং ঠা-া সারাতে আমলকির জুড়ি নেই। এটি খুব দ্রুত শরীরের তাপমাত্রায় কমাতে সাহায্য করে। অনেক ক্ষেত্রে এটি উপকারের চেয়ে অপকারের কারণ বেশি হয়।