মেইন ম্যেনু

‘আমাদের দু’জনের ফোনেই আড়ি পেতেছিলেন ওবামা’

সম্প্রতি যুক্তরাষ্ট্রে সফর করছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ওয়াশিংটনে মেরকেলের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে অভিযোগ এনে ট্রাম্প বলেন, ওবামার নির্দেশেই তার ফোনে আড়িপাতা হয়েছিল। তিনি মেরকেলকে উদ্দেশ করে বলেন, সম্ভবত আমাদের সঙ্গে একই ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

স্থানীয় সময় শুক্রবার দ্বিপাক্ষিক বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন দুই শীর্ষ নেতা। সেসময় নিজের এবং মেরকেলের ফোনে আড়িপাতার কথা নিয়ে ঠাট্টা করেন ট্রাম্প। পুরো হল রুমে তখন হাস্যকর পরিস্থিতি তৈরি হয়েছিল।

ওবামা ক্ষমতায় থাকতে সম্ভবত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো মেরকেলের ফোনে আড়ি পেতেছিল। কিন্তু রিপাবলিকান এবং ডেমোক্রেট উভয় দলের নেতারাই দাবি করছেন তারা ট্রাম্পের ফোনে আড়িপাতার ঘটনা বিশ্বাস করেন না।

ট্রাম্প এবং মেরকেলের এই বৈঠকে ন্যাটো বাহিনী এবং বাণিজ্যের ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

জার্মানির শীর্ষ কোম্পানী সিমেনস, শেফার এবং বৃহত্তম গাড়ি কোম্পানী বিএমডব্লিউয়ের শীর্ষ কর্মকর্তারা এই সফরে মেরকেলের সফরসঙ্গী হয়েছেন।

মঙ্গলবারই মেরকেলের ওয়াশিংটনে সফর করার কথা ছিল। কিন্তু নিউ ইয়র্ক এবং নিউ জার্সিসহ যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে তুষারঝড়ের কারণে এই সফর পেছানো হয়।