মেইন ম্যেনু

আমাদের যারা গন্তব্যে পৌঁছে দেয়, তাদের ত্বকের সুরক্ষায় ভ্যাসলিন (ভিডিও)

শীত পড়েছে। হিমেল হাওয়ায় জড়িয়ে আসে শরীর। পায়ের তলায় পড়ে থাকা গাছের শুকনো পাতা মর্মর করে ওঠে। এমনই এক সকালে শীতকে উপেক্ষা করে জীবনের তাগিদে রিকশা নিয়ে বের হয় রিকশাওয়ালা। যাত্রী নিয়ে এসে সামান্য সময়ের মধ্যে এক কাপ চা পান করতে উদগ্রীব হয় সে। তারচেয়েও উদগ্রীব থাকে চায়ের গরম কাপের উষ্ণতা পেতে তার ঠাণ্ডা দু’হাত। চায়ের কাপে চুমুক না দিতেই যাত্রী ফিরতে চান। চা রেখেই তাকে রিকশার প্যাডেল ধরতে হয়। কুয়াশা ভেদ করে এগিয়ে যায় গন্তব্যের দিকে।

কনকনে শীতেও তার রেহাই নেই, ছুটে চলতে হয় তার জীবন যুদ্ধে। তার প্রতিটা দিন কাটে কঠোর পরিশ্রমে, সারা বছর জুড়ে। কখনও গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহ মাথায় নিয়ে, সে এগিয়ে যায়। চলতে থাকে রিকশার চাকা অবিরাম। মেশিনের মতো নিরলস কাজ করে চলে তার খেটে খাওয়া দু’হাত আর দু’পা। ঝুম বৃষ্টিতে সে ভিজতে ভিজতে ছুটে চলে। শত কষ্ট সত্ত্বেও সে হাসিমুখে রিকশা নিয়ে এগিয়ে যায়। যাত্রীর সঙ্গে হেসে হেসেই কথা বলে।

এমন হাজারও রিকশাচালক আছে এই নগরীতে, আমাদের নিরাপদে পৌঁছে দেয় গন্তব্যে। কিন্তু কখনও কি ভাবার সুযোগ হয়েছে যে, শীতের শুষ্কতা, রোধে পোড়া দাগ বা কাটা-ছেঁড়া থেকে বাঁচতে ওদেরও প্রয়োজন একটুখানি যত্ন। ওরাও তো রক্তেমাংসের মানুষ। ওদেরও তো কষ্ট হয়। শীতের হিম ঠাণ্ডা তো তাদের গায়েও লাগে।

আর এই শীতে তাদের পাশে দাঁড়িয়েছে ইউনিলিভার বাংলাদেশ। ত্বক সুস্থ করার শক্তি নিয়ে এমন রিকশাওয়ালাদের হাতে হাতে পৌঁছে দিচ্ছে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি। এই মিছিলে আপনাকেও যোগ দিতে আহবান জানিয়েছে প্রতিষ্ঠানটি। বলছে, ‘আপনিও হাতে হাতে ছড়িয়ে দিন ত্বক সুস্থ করার শক্তি।’

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, গ্রীষ্ম-বর্ষা-শীতে ত্বকের সুরক্ষা পাওয়ার অধিকার আছে সব মানুষের। কিন্তু প্রচণ্ড শীতে প্রকৃতির নির্মমতাকে বরণ করে নেওয়া ছাড়া কিছুই করার থাকে না সমাজের নিন্মবিত্ত মানুষের। প্রতি বছরের এবারও শীত বস্ত্র দিয়ে এসব হতদরিদ্র মানুষগুলোর পাশে দাঁড়াবে সমাজের সমর্থবান ব্যক্তিরা। কিন্তু অবহেলিত থেকে যায় তাদের ত্বকের সুরক্ষার বিষয়টি। তাই পুরো শীতজুড়ে যারা নগরবাসীকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দিবে সেসব রিকশাচালকদের ত্বকের সুরক্ষায় দিতে এগিয়ে এসেছে ইউনিলিভার। তিন চাকার কাণ্ডারিদের ত্বক সুস্থ রাখতে এবার ১০ হাজার ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি দিচ্ছে তারা। ত্বক সুস্থ করার শক্তি একটি ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি যেকোনো রিকশাচালককে দিয়ে চাইলে আপনিও সামিল হতে পারেন সকলের ত্বক সুস্থ রাখার এই প্রচেষ্টায়।

ভিডিও: