মেইন ম্যেনু

‘আমার জীবন স্বার্থক’

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন সাবিনা ইয়াসমিন। নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের জন্মদিনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবারের মতো প্রদান করা হলো এই পুরস্কার।

গতকাল বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে সাবিনার হাতে এ পুরস্কার তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। দেশীয় সংগীতাঙ্গনে অসামান্য অবদানের জন্য সাবিনা ইয়াসমিনকে এ পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও গত বছর ঢাবি’র সংগীত বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থী পার্থ প্রতিম মিত্রও পেয়েছেন একই পুরস্কার। আর সংগীত বিভাগের একজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে দেওয়া হয়েছে অর্থ সাহায্য। এ সময় আবেগাপ্লুত হয়ে সাবিনা ইয়াসমিন বলেন, ‘ভারতীয় উপমহাদেশের বিখ্যাত শিল্পীরা ফিরোজা বেগমকে ঈর্শ্বা করতেন। তিনি আমাদের দেশের ও সংস্কৃতির অমূল্য সম্পদ ছিলেন। তার মতো গুণী মানুষের জন্মতিথিতে এমন একটি বড় সম্মান পেয়ে আমার জীবন সার্থক।’

অনুষ্ঠানের শুরুতে সংগীত বিভাগের শিক্ষার্থীরা ফিরোজা বেগমকে উৎসর্গ করে নজরুলসংগীত পরিবেশন করেন। নেচেছেন নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা। এ সময় গান গেয়ে শুনিয়েছেন সাবিনা ইয়াসমিনও।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী সহ অনেকে।

এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিরোজা বেগমের ছেলে মাইলস ব্যান্ডের শিল্পী শাফিন আহমেদ, হামিন আহমেদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মসিহ-উদ-দৌলা, রুবাবা দৌলা, তার ভাইয়ের মেয়ে নজরুলসংগীতশিল্পী সুস্মিতা আনিস।