মেইন ম্যেনু

আরডিএ কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : জরিমানার সঙ্গে কারাদণ্ডের বিধান রেখে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইনের (আরডিএ) চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এই আইনের খসড়া অনুমোদন পায়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ১৯৭৬ সালের অর্ডিনেন্স অনুযায়ী আরডিএ চলছিল। সামরিক শাসনামলে জারিকৃত আইন-অধ্যাদেশকে সুপ্রিম কোর্ট অবৈধ ঘোষণা করায় নতুন করে এই আইন করা হচ্ছে।

অর্ডিনেন্সের আলোকে আরডিএ চলছিল জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন আইনে আরডিএ কর্তৃপক্ষকে ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করা এবং শহরের জন্য মহাপরিকল্পনা নিয়ে পরিকল্পিত নগরী গড়ে তোলার দায়িত্ব দেওয়া হয়েছে। “মহাপরিকল্পনার বাইরে কোনও কাজ করা যাবে না।”

শফিউল জানান, নতুন আইনে ১৫ সদস্যের কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে। এই কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া ভবন নির্মাণ ও পুকুর খনন করা যাবে না।

অনুমোদন ছাড়া ভবন নির্মাণ ও পুকুর খনন করা হলে কর্তৃপক্ষ তা বন্ধের নির্দেশ দেবে। এই নির্দেশের পরেও নির্মাণকাজ অব্যাহত থাকলে কর্তৃপক্ষ সেগুলো উচ্ছেদ করবে। আরডিএ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া জলাশয় ভরাট করা যাবে না জানিয়ে শফিউল বলেন, আইন অমান্য করলে ৫০ হাজার টাকা জরিমানা বা এক বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ড দেওয়া হবে।

১৯৭৬ সালের অর্ডিনেন্সে আইন ভঙ্গের জন্য শুধুমাত্র পাঁচ হাজার টাকা জরিমানার বিধান ছিল বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।