মেইন ম্যেনু

আরেকটি অর্জন সাকিবের

প্রাপ্তির খাতায় শুক্রবার আরও একটি সাফল্য লেখা হলো সাকিব আল হাসানের। আন্তর্জাতিক ওয়ানডেতে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২ হাজার রান করার কৃতিত্ব অর্জন করেনে এ বাঁহাতি অলরাউন্ডার। কোনো একটি নির্দিষ্ট ভেন্যুতে ২ হাজার রান করা প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবেও লেখা হলো সাকিবের নাম।

শুক্রবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী দক্ষিণ আফ্রিকা । টস জিতে আগে ব্যাটিং করে মাশরাফি বাহিনী। তবে দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত তরুণ ডানহাতি পেসার কাগিসো রাবাদার বোলিং তোপের মুখে পড়ে বৃষ্টি-বিঘ্নিত প্রথম ওয়ানডে ম্যাচে (৪০ ওভার) মাত্র ১৬০ রানে অলআউট হয় বাংলাদেশ।

তবে দলের এমন ভয়াবহ ব্যাটিং ব্যর্থতার দিনেও উজ্জ্বল ছিলেন সাকিব। দলের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করতে নামার আগে মিরপুরের মাঠে সাকিবের মোট রান ছিল ১,৯৮৬। দুই হাজার রান টপকাতে তাই বাঁহাতি অলরাউন্ডারে প্রয়োজন ছিল মাত্র ১৪ রান। তবে ৪৮ রানের ইনিংসটির সুবাদে মিরপুর স্টেডিয়ামে সাকিবের মোট রান ২০৩৪।

শেরেবাংলা স্টেডিয়ামে রানের হিসেবে ১৯১৯ রান নিয়ে সাকিবের পরের অবস্থানেই আছেন তামিম ইকবাল। ১৮৩২ রান নিয়ে মুশফিকুর রহিম তৃতীয় স্থানে। ওয়ানডেতে সাকিব ১৫৪টি ম্যাচ খেলে ৪৩৮২ রান করেন। পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৯৮ উইকেট। আর ২ উইকেট নিতে পারলে সাকিব বাংলাদেশী দ্বিতীয় বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২০০ তম উইকেট শিকারের কৃতিত্ব দেখাবেন।

* শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের সেরা ৪ ব্যাটসম্যান
নাম ম্যাচ ইনিংস নট আউট মোট রান সর্বোচ্চ ১০০/৫০
সাকিব আল হাসান ৬৬ ৬৩ ১২ ২০৩৪ ১০৬ ২/১৭
তামিম ইকবাল ৬২ ৬১ ০১ ১৯১৯ ১৩২ ৪/১১
মুশফিকুর রহিম ৬৯ ৬৫ ১০ ১৮৩২ ১০৬ ১/১১
মাহমুদুল্লাহ রিয়াদ ৫৭ ৪৮ ১৫ ১১২৯ ৮২* ০/৭