মেইন ম্যেনু

আরেকটি রেকর্ড রোহিতের

একের পর এক রেকর্ড গড়েই চলেছেন রোহিত শর্মা। ওয়ানডে ক্রিকেটে তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি দুইবার ডাবল সেঞ্চুরি করেছেন। তার করা ২৬৪ রানের ইনিংস এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড। ঐ ইনিংসে গড়েছিলেন এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও। এবার পার্থেও দেখা গেল রোহিত শর্মার আগুনে ব্যাটিং। ধুন্ধুমার ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি।

মঙ্গলবার পার্থে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১৭১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছেন রোহিত। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেলার কীর্তিও গড়েন ভারতের এই তারকা ওপেনার। আর এতে তিনি ভেঙেছেন ৩৬ বছর পুরানো ভিভ রিচার্ডসের রেকর্ড। ১৯৭৯ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবীয়ন কিংবদন্তি।

যদিও তার মূল্যবান এই ইনিংসটি শেষ পর্যন্ত ভেস্তে গেছে। রোহিতের জবাবটা স্টিভেন স্মিথ দিয়েছেন সেঞ্চুরি করেই। অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্লান করে দিয়েছেন ভারতের জয়ের স্বপ্ন। সিরিজের প্রথম ওয়ানডেতে টিম ইন্ডিয়া পরাস্ত হয়েছে ৫ উইকেটে।

এটা স্বীকার্য যে ওয়াকায় ব্যক্তিগত সাফল্যে উজ্জ্বল ছিলেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বোলারদের কাছে হার মানেননি তিনি। উল্টো তাদের তুলোধুনো করে ছেড়েছেন ভারতীয় এই হার্টহিটার। ২০৫ মিনিট ক্রিজে ছিলেন। মোকাবিলা করেছেন ১৬৩ বল। তার ১৭১ রানের রেকর্ড গড়া ইনিংসে ছিল ১৩টি চার ও ৭টি ছক্কার মার।