মেইন ম্যেনু

আর্জেন্টিনার শিরোপা খরা কাটাতে চান মেসি

ক্লাব ক্যারিয়ারে সম্ভাব্য সব কিছুই পেয়েছেন লিওনেল মেসি। চারটি চ্যাম্পিয়নস লিগ, সাতটি লা লিগা, ছয়টি স্প্যানিশ সুপার কাপ এবং দুটি করে উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন বার্সেলোনা তারকা। চারবার ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন ফুটবলের এই খুদে জাদুকর। কিন্তু জাতীয় দলের হয়ে এখনো তেমন কিছু অর্জন করতে পারেননি আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।

গত ফিফা বিশ্বকাপে প্রথমবারের মতো সোনালি ট্রফিটা ছুঁয়ে দেখার স্বপ্ন পূরণের সুযোগ এসেছিল মেসির সামনে। কিন্তু ফাইনালে জার্মানির কাছে হেরে সে স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। আর্জেন্টিনার জার্সিতে লাতিন আমেরিকার বিশ্বকাপ নামে পরিচিত কোপা আমেরিকার ট্রফিটাও এখনো জেতা হয়নি মেসির। ২০১১ সালে প্রথমবার টুর্নামেন্টের ফাইনালে খেলার সুযোগ হয় তার। কিন্তু ফাইনালে ব্রাজিলের কাছে হেরে শিরোপাবঞ্চিত হয় আর্জেন্টিনা। ২০১১ সালে কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আলবিসেলেস্তেরা।

কোপা আমেরিকার দ্বিতীয় সফল দল অবশ্য আর্জেন্টিনাই। এ পর্যন্ত ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। কিন্তু আর্জেন্টিনার সবশেষ ট্রফিটা যে এসেছে ২২ বছর আগে। ১৯৯৩ সালে মেক্সিকোকে হারিয়ে শেষবার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর থেকে শিরোপা খরায় ভুগছে দলটি। তবে এবার ২২ বছরের আক্ষেপ ঘোচাতে চান আর্জেন্টিনার সেরা তারকা মেসি। এ মৌসুমে বার্সার হয়ে ট্রেবল জেতা মেসি বলেন, ‘এই বছর আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া।’

আর্জেন্টিনার জার্সিতে খেলাটা দারুণ উপভোগ করেন মেসি। তবে একবার শিরোপা জিতলে বিষয়টা আরো দারুণ হবে বলে মনে করেন তিনি, ‘জাতীয় দলের হয়ে খেলাটা আমার কাছে দারুণ এক ব্যাপার। তবে একবার শিরোপা জিতলে বিষয়টা আরো দারুণ হবে।’

আগামী ১১ জুন থেকে চিলিতে অনুষ্ঠেয় কোপা আমেরিকায় অংশ নিতে সোমবার আর্জেন্টিনা দলের সঙ্গে যোগ দিয়েছেন মেসি, কার্লোস তেভেজ, হাভিয়ের মাশচেরানো ও রবার্তো পেরেইরা। চ্যাম্পিয়নস লিগের ফাইনালের কারণে তারা দেরিতে দলের সঙ্গে যোগ দিলেন। বাকি সদস্যরা অবশ্য আগেই দলে যোগ দিয়েছেন। গত রোববার কোপার প্রস্তুতি হিসেবে প্রীতি ম্যাচে আগুয়েরোর হ্যাটট্রিক ও ডি মারিয়ার জোড়া গোলে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয় আর্জেন্টিনা।

কোপা আমেরিকার এবারের আসরে গ্রুপ ‘বি’তে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন উরুগুয়ে, প্যারাগুয়ে ও জ্যামাইকার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। আগামী ১৩ জুন নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবেন মেসি-তেভেজ-ডি মারিয়ারা।