মেইন ম্যেনু

আ’লীগ স্বাধীনতা যুদ্ধ করেনি : আব্বাস

আওয়ামী লীগ একাত্তোরে স্বাধীনতা যুদ্ধ করেনি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। রোববার বিকেলে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দলটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এ আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। আলোচনা সভা পরিচালনা করেন সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ।

মির্জা আব্বাস বলেন, আওয়ামী লীগ স্বাধীনতা যুদ্ধ করেনি। তারা মুক্তিযুদ্ধের ইতিহাস মানুষের কাছে শুনেছে। আওয়ামী লীগ দীর্ঘদিন থেকে বাকশালে ছিল।

আওয়ামী লীগের অন্যায়-অত্যাচার প্রতিরোধ করতেই বিএনপির সৃষ্টি হয়েছে-এ দাবি করে তিনি বলেন, শহীদ জিয়ার নাম শুনলেই আওয়ামী লীগের ঘাত্রদাহ হয়। কারণ তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। জিয়াউর রহমান শহীদ না হলে আওয়ামী লীগ রাজনীতি করার সুযোগ পেত না।

আন্দোলনে বিএনপির নেতাকর্মীরা রাজপথে আন্দোলন করেছিল দাবি করে তিনি বলেন, বলতে পারেন, আমরা সফল হইনি। ২০ হাজারের বেশি মামলায় লক্ষাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গ্রেফতার করে জেলখানা ভরে ফেলেছে।

বিএনপি আছে এবং থাকবে জানিয়ে তিনি আরও বলেন, আমাদের সভা-সমাবেশ ও মিছিল করতে দেয়া হয় না। অনুমতি লাগবে, অনুমতি নিতে গেলে দেয় না। এটা সরকারের স্বৈরাচারি মনোভাব।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মোস্তাহিদুর রহমান, সাংবাদিক মাহবুব উল্লাহ, সাবেক ছাত্রমৈত্রীর সভাপতি আতাউর রহমান ঢালি প্রমুখ।