মেইন ম্যেনু

আলুতে বাড়ে উচ্চ রক্তচাপ

‘মাছে ভাতে বাঙালি’ হিসেবে আমরা পরিচিত। কিন্তু ‘আলু ভাতে বাঙালি’ বললেও অত্যুক্তি করা হবে না। কারণ প্রতিদিনের খাদ্য তালিকায় আলু যেন বাধ্যতামূলক একটি উপকরণ। কিন্তু মজার আলু খাওয়া নিয়ে এবার ভীতিকর খবর শোনালেন ব্রিটিশ গবেষকরা। নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, আলু এবং আলুর তৈরি চিপস উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়।

গবেষকরা বলেন, সিদ্ধ, ভাজা, আলুর ভর্তা সপ্তাহে চার বার বা তার বেশি খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি ১১ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। আর যেসব নারী-পুরুষ সপ্তাহে অন্তত চার বার ফ্রেঞ্চ ফ্রাই খান তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি ১৭ শতাংশ বৃদ্ধি পায়।

গবেষণা নিবন্ধটি ব্রিটিশ মেডিকেল জার্নালে(বিএমজে) প্রকাশিত হয়।

গবেষকরা আরও বলেছেন, প্রতিদিন এক বেলা আলু খাওয়ার পরিবর্তে যদি শ্বেতসারবিহীন শাকসবজি খাওয়া হয় তাহলে ৭ শতাংশ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে।

যুক্তরাজ্যের ব্রিগহ্যাম অ্যান্ড উইমেন্স হসপিটাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা বলেছেন, আলুতে থাকা উচ্চ গ্লাইকাইমিক ইনডেক্স(জিআই) ক্ষতিকর। উচ্চ জিআই যুক্ত খাবার দ্রুত শক্তি নির্গত করে। যার কারণে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বাড়ে।

গবেষক দল বলেন, উচ্চ জিআই যুক্ত খাবার দেহের কোষের ত্রুটিপূর্ণ কার্যাবলী, অক্সিডেটিভ চাপ এবং প্রদাহের সঙ্গে যোগসূত্র রয়েছে। আর এর সবকিছুই উচ্চ রক্তচাপের বৃদ্ধির সঙ্গে জড়িত।

গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের তিনটি বৃহৎ গবেষণায় ব্যবহৃত এক লাখ ৮৭ হাজার নারী-পুরুষের তথ্য বিশ্লেষণ করেন গবেষকরা।

চলতি বছরের জানুয়ারিতে পরিচালিত পৃথক এক গবেষণায় বলা হয়েছে, যেসব নারী সপ্তাহে দুই থেকে চার দিন আলু খেয়ে থাকেন তাদের গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি পায় ২৭ শতাংশ। সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট।