মেইন ম্যেনু

আল-আকসায় ইহুদি নেতাদের প্রবেশ নিষেধ

ইসরায়েলে সরকারের মন্ত্রী এবং নেসেটের সদস্যরা দেশটির আল আকসা মসজিদে যেন প্রবেশ করতে না পারে সেজন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। দেশটির বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

মসজিদে প্রবেশকে নিয়ে জেরুজালেমে সংঘাত ছড়িয়ে পড়েছে। কেননা ওই মসজিদটি মুসলিম এবং ইহুদি উভয়ের কাছেই একটি পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয়। সাম্প্রতিক সময়ে মসজিদ ভবনে প্রবেশকে কেন্দ্র করে ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় হারতেজ পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে একটি নিরাপত্তা আলোচনা চলাকালীন সময়ে প্রধানমন্ত্রী ওই নির্দেশ দিয়েছিলেন। তবে তার ওই নির্দেশনা মন্ত্রীদেরকে আনুষ্ঠানিকভাবে অবহিত করা হয়নি বলে জানা গেছে।

নেসেটের মুসলিম সদস্যরা মসজিদে প্রবেশের অনুমতি পাবেন। কৃষিমন্ত্রী ইউরি এরিয়েলসহ কিছু ইহুদি রাজনীতিবিদ সাম্প্রতিক সপ্তাহে মসজিদ পরিদর্শন করেছেন। তারা ইহুদিদের মসজিদে প্রার্থনার বিষয়ে সমর্থন করতেই ওই পরিদর্শন করেছিলেন।

ইহুদি এবং অমুসলিমরা ওই মসজিদে প্রবেশ করতে পারে তবে তারা সেখানে কোনো প্রার্থনায় অংশ নিতে পারে না।

আল আকসা মসজিদটি ইসলামের তৃতীয় পবিত্র স্থান বলে বিবেচিত হয়। এটি ইহুদিদের কাছেও পবিত্র স্থান। মসজিদটি জেরুজালেমের অধিকৃত পূর্বাঞ্চলে অবস্থিত। ১৯৬৭ সালে ইসরায়েল ওই মসজিদ দখল করে নিয়েছিল। এটি আর্ন্তজাতিক সংস্থা দ্বারা কখনও স্বীকৃত হয়নি।