মেইন ম্যেনু

আশুলিয়ায় বেতন বোনাসের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

টিপু সুলতান (রবিন), সাভার প্রতিনিধি : সাভারে আশুলিয়ায় এলাকায় বকেয়া বেতন পরিশোধ, ঈদ বোনাস, শ্রমিক ছাঁটাই বন্ধ সহ বিভিন্ন দাবীতে মানব বন্ধন ও লাল পতাকা হাতে বিক্ষোভ করেছে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার দুপুরে নবীনগর-চন্দ্রা মহসড়কে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এমানব বন্ধন পালন করে তারা।

শ্রমিকরা জানায় মে মাস থেকে আগষ্ট পর্যন্ত প্রায় চার মাসের বকেয়া বেতন পরিশোধ না করে টালবাহানা করে আসছিলো আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকার আর এন গার্মেণ্টস লিমিটেড কর্তৃপক্ষ।

শ্রমিকদের অভিযোগ বকেয়া বেতনের দাবীতে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে কারখানা কর্তৃপক্ষ বিভিন্ন সময় শ্রমিক নির্যাতন-ছাঁটাই করে আসছিলো।

সর্বশেষ শ্রমিকদের অব্যহত দাবীর মুখে গত পাঁচ সেপ্টেম্বর কারখানাটিতে তালা ঝুলিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ।

প্রতিবাদে বুধবার দুপুরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়া প্রেসক্লাবের সামনে বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধসহ শ্রমিক ছাঁটাই বন্ধের দাবীতে মানব বন্ধন ও লাল পতাকা হাতে বিক্ষোভ করে শ্রমিকরা।

শ্রমিক রিফাত হোসেন জানায়,ভাই ঈদে বাড়ি যাইয়া ছোট বোনদের কিছু কিনা দিমু,কত আশায় কয়মাস কাজ করলাম কিন্তু মালিক আমাগো বাইর কইরা দিল।প্রথমে আমাগো ৫৭জনরে বাইর কইরা দিল পরে আরও ৯০-৯৫ জনের মতো বাইর করলো।আমাগো দোষ আর কিছুই না ,আমাগো দোষ আমরা বেতন,বোনাস চাইলাম কে?ভাই আমরা কি বাড়ি যাবনা ?কিছু একটা করেন না ভাই আপনেরা, আপনেরা কিছু লেখেন না ভাই!এভাবেই লিটন,মানিক,খোরশেদ মানব বন্ধনে আসা আরও অনেকে জানাল তাদের আশা ভঙ্গের কথা।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাস বলেন,অবিলম্বে ছাটাইকৃত শ্রমকিদের বকেয়া বেতন,বোনাস পরিশোধ না করলে শ্রমিকদের নিয়ে রাজপথে নামতে বাধ্য হব।

এদিকে আশুলিয়ার ইউনিকে বকেয়া বতন ও ঈদ বোনাসের দাবীতে কর্মবিরতি পালন করেছে দারদা নীট ওয়্যার লিমিটেড নামক তৈরী পোশাক কারখানার শ্রমিকরা।

অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।