মেইন ম্যেনু

আশুলিয়ায় ১পোশাক কারখানায় নির্যাতনের প্রতিবাদে শ্রমিকদের কর্মবিরতি

টিপু সুলতান (রবিন), সাভার প্রতিনিধি: সাভারের আশুলিয়ায় শ্রমিক নির্যাতনের প্রতিবাদসহ বেতন-ভাতা বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করছে একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আশুলিয়ার ইয়ারপুরের সুসুকা নীট লিমিটেড নামক কারখানায় সকাল থেকে শ্রমিকরা কর্মবিরতি পালন শুরু করে।

শ্রমিকরা জানায় কারখানা কর্তৃপক্ষ গত জানুয়ারী থেকে বেতন-ভাতা বাড়ালেও তা কার্যকরি না করে নানা টালবাহানা করে আসছিলো।

কর্তৃপপক্ষের কাছে বর্ধিত বেতন ভাতা কার্যকরের দাবী জানালে গতকাল মালিকপক্ষের উস্কানীকে কারখানার ষ্টাফরা শ্রমিকদের উপর হামলা করে এসময় আহত হয় অন্তত চার শ্রমিক।

এদর মধ্য আহত নারী শ্রমিক বিউটি বেগম(২৫) আওয়ার নিউজকে জানায় তাকে গতকাল মঙ্গলবার মালিক পক্ষের লোকজনের হামলায় সে আহত হবারপর তাকে স্থানীয় নারীও শিশু হাসপাতালে ভর্তিকরার পর প্রাথমিক চিকিৎসা দিয়ে বাসায় পাঠিয়ে দিয়ে কতৃপক্ষ তার কোন খোজ খবর নেয়নি এমনকি তার ওষধের প্রেস্কিপশন ও নাকি দেয়াহয়নি তাকে।

বুধবার সকালে শ্রমিকদের কর্মবিরতি পালনের সময়ে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খায়রুল আলম মিন্টু আওয়ার নিউজকে দেয়া একান্ত সাক্ষাতকারে বলেন শ্রমিকদের কারখানার ভেতরে নিরাপত্তা নিশ্চিত করা যাচ্ছেনা।আর শ্রমিকরা নির্যাতনের শিকার হওয়ারপরে তারা তাদের প্রাপ্য চিকিৎসা টুকুও পাচ্ছেনা ।দিনে,দিনে এমন ঘটনা বারংবার ঘটলে ভবিষ্যতে শ্রমিকদের উপর নির্যাতনের হাড় মারাত্বক ভাবে বেড়েযাবে ও একসময় তা মালিক ও শ্রকিদের সাথে সাংঘর্ষিক পরিস্থিতি সৃষ্টিকরবে বলে আশঙ্কা করছেন তিনি।

এঘটনার জের ধরে আজ সকালে কারখানটির পাঁচ শতাধিক শ্রমিক সকালে কারখানার সামনে জড়ো হয়ে কর্মবিরতি পালন শুরু করে।

কারখানা কর্তৃপক্ষ কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের গতমাসের প্রায় এগার দিনের বতেন বকেয়া রেখেছে বলেও এসময় অভিযোগ করে ।

অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।