মেইন ম্যেনু

আশ্রয় না পেয়ে জার্মানি ছেড়েছে ৫৫ হাজার অভিবাসী

আশ্রয় না পেয়ে ২০১৬ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত প্রায় ৫৫ হাজার অভিবাসী স্বেচ্ছায় জার্মানি ত্যাগ করেছেন। ২০১৫ সালে জার্মানি ত্যাগকারী এমন অভিবাসীর সংখ্যা ছিল মাত্র ২০ হাজার। রেকর্ড সংখ্যক অভিবাসীর জার্মানি ত্যাগের ঘটনায় খুশি জার্মান কর্তৃপক্ষ।

২০১৫ সালের শুরুর দিক থেকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকাসহ বিশ্বের নানা দেশ থেকে আসা অন্তত ১১ লাখ অভিবাসীকে আশ্রয় দিয়েছে জার্মানি। নিরাপত্তাসহ নানা উদ্বেগের কারণে সম্প্রতি অভিবাসীদের প্রতি অনমনীয় অবস্থান গ্রহণ করেছে জার্মানি। জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেরাল্ড নেইম্যানস বলেন, জার্মানি ত্যাগকারী অভিবাসীর সংখ্যা বেড়ে চলার ঘটনাকে স্বাগত জানাই। অভিবাসীদের বাধ্য করার চেয়ে এ বিষয়টিকে সবসময়ই উৎসাহিত করা হয়ে আসছে।

দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ২০১৭ সালে অভিবাসীদের জার্মানি ত্যাগে সহায়তা করতে সরকার অর্থ সহায়তার পরিমাণ বাড়িয়ে ১৫০ মিলিয়ন ইউরো করবে।

২০১৬ সালে জার্মানি ত্যাগকারী অভিবাসীদের বেশিরভাগই আলবেনিয়া, সার্বিয়া, ইরাক, কসোভো, আফগানিস্তান এবং ইরানে ফিরে যাচ্ছে। যারা নিজ দেশে ফিরে যাচ্ছে তাদেরকে তিন হাজার ইউরোর এককালীন অর্থ সহায়তা করা হচ্ছে।