মেইন ম্যেনু

আসছে কৃত্তিম বুদ্ধিমত্তার রেডিও

যুক্তরাষ্ট্রের ‘দ্য ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি’ (ডারপা) কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন রেডিও নিয়ে কাজ করছে। ডারপা নতুন একটি চ্যালেঞ্জ হাতে নিয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা সৃষ্টির চেষ্টা করছে। যেখানে ডিভাইস গুলো পরষ্পরের সাথে বেতার জড়তা এড়িয়ে যোগাযোগ রক্ষা করতে পারবে। এই নতুন ডিভাইসগুলোতে যোগাযোগের ক্ষেত্রে সংকীর্ণ বেতার তরঙ্গ অথবা অত্যাধিক ভিড়ে ধীর গতির তরঙ্গ কোন প্রভাব ফেলতে পারবে না।

ডারপা এই গেজেটগুলোর মধ্যে তাদের প্রয়োজন মত তরঙ্গ সঞ্চালনের জন্য কাজ করে যাচ্ছে। দুটি এজেন্সি নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা করে যাচ্ছে।

এই প্রতিযোগিতা সম্পন্ন হতে আরও সময়ের প্রয়োজন। ২০১৭ সালের আগে এটি শুরু হবে না এবং ২০২০ এর আগে এই প্রতিযোগিতার জয়ীকে দেখা সম্ভব নয়। এই প্রতিযোগিতায় ডারপাকে একটি বৃহৎ আকারের তারবিহীন টেস্টবেড তৈরি করতে হবে।

প্রতিযোগীরা কতটুকু নিজেদের সততা দিয়ে বাস্তবতার মুখোমুখি হতে পারে তাই এখন দেখার বিষয়। বিজয়ীর সম্মাননাটাও কম নয়। হতে পারে ২০ লক্ষ ডলার মূল্যমানের।

প্রতিষ্ঠানটি জানায়, কৃত্তিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে মিলিটারি প্রতিষ্ঠানটি আলাদা সুযোগ পাচ্ছে যা যুদ্ধে যোগাযোগ বৃদ্ধি করতে এবং যুদ্ধক্ষেত্রে চলাচলে সহযোগিতা করবে। যদিও এখানে মিলিটারি প্রতিষ্ঠানকেও অনেক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়েই যেতে হবে।

৫জি নেটওয়ার্ক চালু হয়ে গেলে এই পরীক্ষাগুলোর ধাপগুলো সাধারণ মানুষেরও বোধগম্য হবে।