মেইন ম্যেনু

আসছে থ্রিডি মোশন ট্র্যাকিং ফোন ট্যাঙ্গো

চীনের স্বনামধন্য প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো এবং গুগলের যৌথ প্রযোজনায় প্রযুক্তি বাজারে ট্যাঙ্গো স্মার্টফোন নামে নতুন একটি ফোন আসতে যাচ্ছে। গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াং ইয়নগিং বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) এক সাক্ষাৎকারে এ কথা বলেন। ২০১৬ সালে লাস ভেগাসে সিইএস কনজ্যুমার ইলেকট্রনিকস প্রদর্শনীতে নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছিলেন এই কর্মকর্তা।

ট্যাঙ্গো মোবাইলের অন্যতম বৈশিষ্ট্য হবে থ্রিডি মোশন ট্র্যাকিং। কোথায় এ ফোন ব্যবহৃত হবে তা যেকোনো স্থানে বসেই জানা যাবে। এই ফোনে ব্যবহার করা হবে অগমেন্টেড রিয়েলিটি সফটওয়্যার। এই সফওয়্যার দিয়ে বাস্তব বিশ্বের চিত্রকে ভার্চুয়াল করে দেখা যাবে।

ফোনটি প্রথমদিকে লেনোভোর বর্তমান চাহিদায় নর্থ আমেরিকায় উম্মুক্ত করা হবে। ইয়নগিং বলেন,‘ আপনি যদি কোন নামকরা প্রযুক্তি বাজারে নতুন পণ্য নিয়ে প্রতিযোগিতা করতে চান তাহলে সেই পণ্যে থাকতে হবে নতুনত্ব এবং ব্র্যান্ডের গ্রহণযোগ্যতা।’

গত বছর লেনোভো ২.৯ বিলিয়ন ডলারের বিনিময়ে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান মটোরোলাকে কিনে নেয়। তারপর লেনোভো পৃথিবীর চতুর্থ বৃহত্তম মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে স্থান দখল করে। স্যামসাং, অ্যাপেল এবং হুয়াহুয়ের পরের স্থানেই রয়েছে লেনোভো।

ট্যাঙ্গো ফোন দিয়ে ফোন মার্কেটে জমে উঠবে প্রতিদ্বন্দিতা এমনটাই আশা করছে লেনোভো কর্তৃপক্ষ।