মেইন ম্যেনু

আসল নামে পরিচিত নন জনপ্রিয় শিল্পীরা

নামের মাঝে পরিচয় নেই, কাজের মাঝেই পরিচয়- এ কথা জ্ঞানী-গুণীদের। কিন্তু নাম কামানোর জন্য কত-না প্রচেষ্টা মানুষের।

বলিউডের অনেক তারকা আছেন যারা আপনার প্রিয় শিল্পীর তালিকায়। মানুষটি হয়তো বুড়ো হয়ে যাওয়ার অবস্থা।

অথচ আপনি তার আসল নামটিই জানলেন না। হয়তো আপনার জানার আগ্রহ আছে। তবে এমনই কিছু তারকার আসল নামটি এবার জেনে নিন-

দিলীপ কুমার : খান পরিবারের সন্তান। সে সময় অবশ্য খানদের দাপট ছিল না বলিউডে। পথটাও ছিল বন্ধুর। তাই বলিউডে পা রেখেই মহম্মদ ইউসুফ খান হয়ে গেলেন দিলীপ কুমার। এ নামেই যত যশখ্যাতি তার।

অমিতাভ বচ্চন : বলিউড কিংবদন্তি অমিতাভ বচ্চন। তার আসল নামটি শুনলে হয়তো তার ছেলে অভিষেকই চিনতে পারবেন না বাবাকে! ইনকিলাব শ্রীবাস্তব নামই হলো আজকের বলিউড শাহেনশার বাবা মায়ের দেয়া নাম। বলুন তো ‘মিষ্টার ইনকিলাব’ নামটি ধরে ডাকলে কেমন লাগত!

রজনীকান্ত : অনেক অসম্ভবকে সম্ভব করার মতোই নিজের নামটাও বেমালুম উড়িয়ে দিয়েছেন রজনীকান্ত। আপনি কি জানেন এই সুপারম্যানের আসল নামটি কি? তার আসল নাম ছিল শিবাজী রাও গায়কোয়াড়।

কিশোর কুমার : কিশোর নামে কোনো জনপ্রিয় হিন্দি গানের শিল্পীর অস্তিত্ব ছিল না ছোটবেলায়। কিশোর কুমারের প্রকৃত নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। পরবর্তীতে কিশোর কুমার নামে জনপ্রিয় হন তিনি।

মিঠুন চক্রবর্তী : আশির দশকের ডিসকো নৃত্য মানেই মিঠুন। তার আদিবাড়ি বাংলাদেশের বরিশালে। বাংলা থেকে বলিউড জয় করা এ তারকার আসল নাম ছিল গৌরাঙ্গ চক্রবর্তী। ‘মিঠুন’ নাম নিয়েই পরে জনপ্রিয় হন তিনি।

কমল হাসান : নামটি শুনেই হয়তো অনেকেই তার ধর্ম সম্পর্কে সিদ্ধান্ত নিয়ে ফেলেন। এটি তার আসল নাম নয়। আসল নাম আলওয়ারপেট্টাই আনদাভার। এরপর নাম বদলে হলেন কমল হাসান।
সূত্র : বিভিন্ন বিদেশি গণমাধ্যম