মেইন ম্যেনু

আহলে হাদীসের উদ্যোগে পবিত্র আশুরা শীর্ষক আলোচনা সভা

পবিত্র আশুরা শীর্ষক আলোচনা সভা ও জেলা জমঈয়তে আহলে হাদীস পূনর্গঠন করা হয়েছে। শনিবার (২৪ অক্টোবর) সকাল ১১টায় সাতক্ষীরা আহলে হাদীস জামে মসজিদে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ (অব.) মাওলানা রফিউদ্দীন আনসারী। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুনসুর আহমেদ।

এসময় তিনি বলেন, ‘আশুরা এলেই স্বেচ্ছা প্রবাহিত ছোপ ছোপ রক্তে ভেজা তরুণের অনাবৃত দেহের চিত্র মনের মুকুরে ভেসে ওঠে। রক্তের এ ধারা, তাজিয়া মিছিল ইসলামের সাংস্কৃতিক পরিমন্ডলের অন্তর্ভুক্ত না হলেও হযরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদাতের কথা মনে করিয়ে দেয়। এ শাহাদাৎ আশুরার অনেক ঘটনার মধ্যে একটি। আশুরা অর্থ দশ। মহররমের দশম দিবসকে আশুরার দিন বলা হয়। যে পাঁচটি রজনীতে দু‘য়া কবুল হওয়ার সম্ভাবনা অধিক, তার একটি আশুরার রাত্রি। ইতিহাসের বিভিন্ন বর্ণনায় উল্লেখ রয়েছে যে, এ দিনেই ‘আরাফার ময়দানে হযরত আদম ও হাওয়া (আ.)-এর প্রথম সাক্ষাৎ লাভ হয়। মহাপ্লাবনের পর হযরত নূহ (আ.) কিস্তি থেকে অবতরণ করেন। হযরত ইবরাহীম (আ.) অগ্নিকুন্ড থেকে মুক্তিলাভ করেন। ফিরা‘আউনের হাত থেকে হযরত মূসা (আ.) মুক্তিলাভ করেন ইত্যাদি।’

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, সাপ্তাহিক আরাফাত এর সহকারী সম্পাদক গোলাম রহমান। আলোচনা সভায় বক্তব্য রাখেন মাওলানা শাহাদাত হোসাইন, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা সালাউদ্দীন, অধ্যাপক মোজাম্মেল হোসেন, কারিমা স্কুলের প্রধান শিক্ষক ও জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আবু তাহের, মোর্শেদুল আলম প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অব. শিক্ষক মোঃ আবুল কাশেম।