মেইন ম্যেনু

আ.লীগের প্রার্থী তালিকা যে কোনো সময় ঘোষণা

২৩৬টি পৌরসভার মেয়র পদে প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত করে ফেলেছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। যে কোনো সময় এ তালিকা ঘোষণা করা হতে পারে।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, তৃণমূল নেতাদের পাঠানো তালিকা এবং বিভিন্ন জরিপের ভিত্তিতে দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হচ্ছে।
প্রায় দেড় শতাধিক প্রার্থীর অনুকূলে দলীয় প্রতীক বরাদ্দের জন্য দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত বরাদ্দপত্রও প্রস্তুত করা হয়েছে।

মঙ্গলবার রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত মনোনয়ন বোর্ডের সভা চলছিল। রাতের মধ্যে সবগুলো পৌরসভার দলীয় প্রার্থিতা চূড়ান্ত করে তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলে জানা গেছে। মঙ্গলবার বিকাল ৫টায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় পৌরসভা মনোনয়ন বোর্ডের দ্বিতীয় দফার এই বৈঠকটি শুরু হয়। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠকে অবশিষ্ট পৌরসভাগুলোর প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়।
বৈঠক সূত্র জানায়, আগের দিন অর্থাৎ সোমবারের প্রথম বৈঠকে প্রায় শতাধিক পৌরসভায় দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হয়। গতকাল বাকি ১৩৫টি পৌরসভার প্রার্থিতা চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডকে বেশ হিমশিম খেতে হয়েছে। এর মধ্যে অধিকাংশ পৌরসভাতেই তৃণমূলের নেতারা দুই থেকে সর্বাধিক ১০ জন পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীর নাম তুলে ধরে তালিকা পাঠিয়েছেন, যেখানে অনেক প্রার্থীর পক্ষে মন্ত্রী-এমপি, আবার অন্য প্রার্থীর পক্ষে জেলা-উপজেলার নেতারা অবস্থান নিয়ে সুপারিশ পাঠিয়েছেন। এসব কারণেই প্রার্থিতা চূড়ান্ত করতে অনেক রাত পর্যন্ত বৈঠক করতে হয় মনোনয়ন বোর্ডকে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটার পর একটা পৌরসভার দলীয় মেয়র মনোনয়নপ্রত্যাশীর সুপারিশ এবং একাধিক সূত্রে প্রাপ্ত গোপন জরিপ মিলিয়ে জনপ্রিয় প্রার্থীদের নামই চূড়ান্ত করেন। এক্ষেত্রে অনেক বড় নেতার তদবিরও গ্রহণ করেননি তিনি।
এ ছাড়া বৈঠকে উপস্থিত দুজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, বুধবার সকালের মধ্যেই চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত প্রতীক বরাদ্দের চিঠিগুলো হস্তান্তর করা হবে। চূড়ান্ত প্রার্থী তালিকা গণমাধ্যমে প্রকাশ করা হবে কি-না- জানতে চাইলে মনোনয়ন বোর্ডের কজন সদস্য শুধু এটুকু জানান, চেষ্টা থাকবে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের।

এদিকে যে কোনো মুহূর্তে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে- এমন তথ্যে দিনভরই ধানমন্ডিতে মনোনয়নপ্রত্যাশীরা ছিলেন উৎসুক। বিভিন্ন মাধ্যমে নেওয়ার চেষ্টা করেছেন খোঁজখবর। আওয়ামী লীগের কজন নেতা দিনভর প্রার্থী তালিকা চূড়ান্ত, সন্ধ্যায় প্রকাশ করা হবে- এমন ঘোষণা দিলেও শেষ পর্যন্ত তা হয়নি।

সূত্র মতে, একাধিক প্রার্থী থাকা এবং এমপি-মন্ত্রীদের আত্মীয়-স্বজনদের প্রাধান্য দিয়ে তালিকা প্রেরণ করায় একক প্রার্থী ঘোষণা করতে বিলম্ব হচ্ছে।

এদিকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের বেশির ভাগই এখন অবস্থান করছেন ঢাকায়। শেষ মুহুর্তে কেন্দ্রীয় নেতাদের বাসাবাড়ি ও অফিসে দৌড়ঝাঁপ করছেন তারা। দলীয় মনোনয়ন নামের সোনার হরিণ পেতে শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়েছেন তারা।