মেইন ম্যেনু

ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হতে পারে শাহবাজ নাদিমের

ভারতের ঝাড়খণ্ডের বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন ছয় ম্যাচের সীমিত ওভারের সিরিজে ভারতীয় দলে সুযোগ পেতে পারেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। রবিন্দ্র জাদেজার পরে দ্বিতীয় স্পিনার হিসেবে অক্ষর প্যাটেলের সম্ভাবনা থাকলেও আঙুলের অস্ত্রোপচারের কারণে তার আর খেলা হচ্ছে না।

সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আসন্ন এই সিরিজে জাদেজাকেই মূল স্পিনার হিসেবে দলে রাখা হবে। যেহেতু আক্সার থাকছেন না সে কারণে বর্তমানে রঞ্জি ট্রফিতে ৫০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি নাদিমকেই ছোট ফরম্যাটে জাতীয় দলে সুযোগ দেওয়া হতে পারে।

গত রঞ্জি ট্রফি মৌসুমে নাদিম ৯ ম্যাচে ৫১ উইকেট দখল করেছিলেন। দুটি রঞ্জি মৌসুমে শতাধিক উইকেট শিকারী নাদিমকে অবহেলা করাটাও একটু কঠিন। ঘরোয়া ক্রিকেটে গত এক দশকে দারুণ পরিশ্রম করেছেন এই বাঁহাতি স্পিনার। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ৮৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। এর মধ্যে আইপিএল এর ম্যাচও রয়েছে যেখানে তার ইকোনোমি রেট ছিল ৬.৫৯।

ইংল্যান্ডের বিপক্ষে এই ওয়ানডে সিরিজে বেশ কয়েকজন শীর্ষ খেলোয়াড়কে সুযোগ দেবার বিষয়টি প্রায় নিশ্চিত। ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফির আগে এটাই শেষ ওয়ানডে সিরিজ। যদিও আইপিএল এর আগে আরো পাঁচটি টেস্ট খেলবে ভারত। গ্রীষ্মের শুরুতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে চারটি টেস্ট ম্যাচের সিরিজ রয়েছে। এই সময়ের মধ্যে আর কোনো টি-টোয়েন্টি সিরিজ নেই।