মেইন ম্যেনু

ইইউয়ের কঠোর শর্ত মেনে নিলেন গ্রিক এমপিরা

গ্রিসের অর্থনৈতিক পুনরুদ্ধারে (বেইলআউট)ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ঋণচুক্তি সংক্রান্ত একটি আইন বুধবার অনুমোদন করেছেন গ্রিসের পার্লামেন্ট সদস্যরা।

ফলে কঠোর শর্তাবলী দ্বারা ইইউয়ের আরোপকৃত ৮৬ বিলিয়ন ইউরোর বেলআউট চুক্তি কার্যকরের কাজ এখন পুরোদমে শুরু হবে। কর বৃদ্ধি করা এবং সরকারী ব্যয় কমাতে সরকারি চাকুরিজীবীদের অবসরের সময়সীমা বাড়ানোর মতো বিষয়গুলো নতুন এ আইনে যুক্ত করা হয়েছে।

পার্লামেন্টের ২২৯ জন সদস্য এ আইনের পক্ষে ভোট দেন। আর মাত্র ৬৪ সদস্য এর বিপক্ষে ভোট দেন। ছয়জন ভোটদানে বিরত থাকেন।

আইনটি পার্লামেন্টে উপস্থাপনের সময় এর বিরোধিরা বিক্ষোভ সমাবেশ করেছেন। তারা পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়েছেন, ইটপাথর নিক্ষেপ করেছেন। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানি গ্যাস নিক্ষেপ করে।

চুক্তি করার গ্রহণযোগ্যতা নিয়ে দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস বলেছেন, তিনি নিজেও কৃচ্ছ্র সাধনের নীতিতে বিশ্বাস করেন না, তবে গ্রিসকে ইউরোতে থাকতে হলে এটিই একমাত্র উপায়।

তবে সদ্য পদত্যাগ করা গ্রিক অর্থমন্ত্রী ইয়ানিস ভারোফাকিসসহ ক্ষমতাসীন সিরিজা পার্টির অনেক এমপি এ আইনের বিপক্ষে ভোট দিয়েছেন।

ব্রাসেলস আগেই জানিয়েছিল, গ্রিসের অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করার বিষয়ে আবারো আলোচনায় বসার আগে ইইউয়ের শর্তগুলোকে মেনে নিতে হবে। শর্তগুলোর মধ্যে অন্যতম একটি হলো-সরকারি ব্যয় কমিয়ে অর্থ বাঁচানো।

তথ্যসূত্র : বিবিসি।