মেইন ম্যেনু

ইউক্রেনের নিয়মিত সেনাদের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের নিয়মিত সেনাদের (সামরিক বাহিনীর সদস্য) প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি বছরের শেষ নাগাদ পোল্যান্ড সীমান্তের পূর্ব ইউক্রেনে এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে। শুক্রবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এ কথা জানিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, ‘ইউক্রেনের সঙ্গে আমাদের দীর্ঘ প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে এবং ইউক্রেন সরকারের আমন্ত্রণেই ওই প্রশিক্ষণ দেওয়া হবে। অতিরিক্ত এই প্রশিক্ষণ কর্মসূচির কারণে ২০১৪ সাল থেকে ইউক্রেনে আমাদের মোট নিরাপত্তা সহযোগিতার পরিমাণ দাঁড়াবে ২৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।’

ইউরোপে মার্কিন সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল বেন হজ চলতি মাসের শুরুতে বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে ইউক্রেনের নিয়মিত সেনাদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি আলোচনা করছেন মার্কিন কর্মকর্তারা।

Ukrain1

প্রসঙ্গত, এর আগেই ইউক্রেনের ন্যাশনাল গার্ডের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে মার্কিন বাহিনী। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল এবং পূর্ব ইউক্রেনের মস্কোপন্থী বিদ্রোহীদের সহযোগিতার প্রেক্ষাপটে ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা দেওয়া শুরু করে মার্কিন সরকার। তারই অংশ হিসেবে এ সব প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তবে প্রশিক্ষণ তথা নিরাপত্তা সহযোগিতা দিলেও ইউক্রেনকে কোনো মরণাত্মক অস্ত্র সরবরাহ করা হবে না বলে শুরু থেকেই বলে আসছে ওয়াশিংটন।

বেন হজ বলেন, প্রশিক্ষণ কর্মসূচি বর্ধিতকরনের অর্থ এই নয় যে, ইউক্রেনকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করা হবে।