মেইন ম্যেনু

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস

ইউজিসি কর্মকর্তাসহ তিনজন ফের দুইদিনের রিমান্ডে

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনার মামলায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহকারী পরিচালক ওমর সিরাজসহ তিনজনের ফের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা রানী চক্রবর্তী পুলিশের সাত দিনের রিমান্ড আবেদনের শুনানি শেষে ওই রিমান্ড মঞ্জুর করেন।

ওমর সিরাজ ছাড়াও আরো যে দুজনকে পুলিশ রিমান্ডে পাচ্ছে তারা হলেন- ইমতিয়াজ হৃদয় এবং রেজাউল করিম। এর আগে ২০ সেপ্টেম্বরও এই আসামিদের দুই দিনের রিমান্ডে নেয়ার অনুমতি পেয়েছিল পুলিশ।

প্রশ্ন ফাঁসের অভিযোগ গ্রেপ্তার হওয়ার পর ওমর সিরাজকে সাময়িক বরখাস্ত করেছে ইউজিসি।

গত ১৭ সেপ্টেম্বর একই ঘটনায় এক চিকিৎসকসহ চারজনের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।
তারা হলেন- ডা. জেড এম এ সালেহীন শোভন (৪০), জসিম উদ্দিন ভূঁইয়া (৪১), এস এম সানোয়ার (৩০) ও মো. আখতারুজ্জামান তুষার (৩৮)।

গ্রেপ্তারের সময় ‘ফাঁস করা প্রশ্নপত্রের’ পাশাপাশি তাদের কাছ থেকে ৩৮ হাজার টাকা এবং ১ কোটি ২১ লাখ টাকার ১৩টি চেক জব্দ করা হয়।

র‌্যাবের তথ্য অনুযায়ী, জসিম পেশায় একজন ব্যবসায়ী। শোভন ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে পাস করে নোয়াখালীতে কর্মরত ছিলেন। সানোয়ার ই-হক কোচিং সেন্টারের শিক্ষক এবং তুষার লাইলী-আবেদ কনস্ট্রাকশন নামে একটি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

২০১১ সালে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র জালিয়াতি চক্রের ২০ সদস্যের সঙ্গে জসিমও র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিলেন। পরে তিনি জামিনে মুক্তি পান।

উল্লেখ্য, গত শুক্রবার সারাদেশে একযোগে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এমবিবিএস পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে- এমন অভিযোগে এরপর থেকেই ওই পরীক্ষা বাতিল করে নতুন পরীক্ষার দাবিতে আন্দোলন করে আসছে ভর্তিচ্ছুদের একটি অংশ।