মেইন ম্যেনু

ইউটিউবের জানা-অজানা কিছু গুরুত্বপূর্ণ তথ্য

ভূত থেকে পরী। ঘর থেকে মাঠ। হয়তো স্বর্গ-নরকের ভিডিও চাইলেও আপনি পেয়ে যেতে পারেন। এমনই এক ‘আশ্চর্য প্রদীপে’র নাম ইউটিউব। আধুনিক পৃথিবীর প্রায় সবাই এর সঙ্গে পরিচিত হলেও ইউটিউবের এমন অনেক জিনিস আছে যা এখনও অনেকেরই অজানা। দেখে নিন কী আপনার জানা আর অজানা:

১. লুপ (LOOP): ধরুন কোনও গানের ভিডিও দেখছেন। বার বার সেই ভিডিওই যদি দেখতে চান তাহলে ভিডিও অন করে প্রথমে মাউসের ডান বোতাম ক্লিক করে লুপ লেখাতে ক্লিক করুন। তাহলে আপনা আপনি ভিডিওর পুনরাবৃত্তি ঘটবে।

২. কিবোর্ড থেকে ভিডিও চালান: ইউটিউবে ভিডিও দেখতে চাইলে মাউসের পরিবর্তে কিবোর্ড থেকে ভিডিও দেখুন। কিবোর্ড থেকেই প্লে, পজ, ফাস্ট-ফরওয়ার্ড, লাইক/ডিসলাইক এগুলি করতে পারেন। এছাড়া যদি আপনি ইউটিউবের স্ট্যান্ডার্ড মডেল ব্যবহার করেন তাহলে, বিভিন্ন শর্টকার্ট কী ব্যবহার করতে পারেন। যেমন, ‘K’ (Pause/Play), ‘J’ (rewind 10 sec), ‘M’ (Mute)। ভিডিও শুরু থেকে দেখতে চাইলে ‘0’।

৩. ইন্টারনেটের সমস্যা হলে: যদি আপনার ইন্টারনেটের সমস্যা হয় এবং আপনি ভিডিও বাফারিং-এর হাত থেকে বাঁচতে চান। তাহলে ‘www.youtube.com/account_playback’-এ ক্লিক করুন। তারপর আপনার ইন্টারনেট কানেকশন খুব খারাপ এবং আপনি কোনও হাই কোয়ালিটির ভিডিও দেখতে চান না (I have a slow internet connection. Never play higher-quality video.)-এই অপশনে ক্লিক করুন। এক ক্লিকেই ইন্টারনেট স্পিড ভালো না থাকা সত্ত্বেও বাফারিং ছাড়াই ভিডিও দেখুন।

৪. #গায়ক: বিশেষ কোনও গায়ক/গায়িকার গান শুনতে চাইলে #দিয়ে সেই গায়ক/গায়িকার নাম লিখে সার্চ করুন। তাঁর সমস্ত ভিডিও পেয়ে যাবেন।

৫. নির্দিষ্ট ভিডিও: নির্দিষ্ট কোনও ভিডিওর ভালো কোয়ালিটি দেখতে চাইলে গানের নাম লিখে ‘HD’ লিখে সার্চ করুন। ওই গানের সমস্ত হাই ডেফিনিশন কোয়ালিটি চলে আসবে।

৬. ভিডিও স্পিড কমাতে চাইলে: যে কোনও ভিডিওর প্রধান কোনও জায়গা মিস করে গেছেন? তাহলে তা ব্যাক করুন। করে সেটিংস-এ ক্লিক করে স্পিড থেকে ভিডিও কমিয়ে অথবা বাড়িয়ে নিতে পারেন।

৭. প্রাইভেসি: আপনি কী ভিডিও দেখছেন, কিসে লাইক করছেন তা অন্য কারোর জানার কি দরকার। কাউকে জানাতে না চাইলে ‘www.youtube.com/account_privacy’-এ ক্লিক করে লাইক এবং সাবক্রিপশনে প্রাইভেসি সেট করে দিন। তাহলেই আর কেউই আপনার লাইক দেখতে পাবে না।

৮. ভিডিও পরে দেখবেন?: একটি আকর্ষণীয় ভিডিও দেখছেন, কিন্তু আপনার হাতে সময় বেই। তখন ভিডিওর নীচে ‘ADD TO’-তে ক্লিক করে পরে দেখার অপশন ক্লিক করুন। তাহলে যখনই ইউটিউব খুলবেন তখনই ভিডিও দেখতে পারবেন।

৯. মেল ছাড়াই সীমিত ভিডিও দেখতে চান?: কোনও অ্যাডাল্ট ভিডিও দেখতে চান, কিন্তু মেল খুলতে পারছেন না? তাহলে কীভাবে দেখবেন? খুব সহজেই শুধু URL বদলে দিলেই হবে। যেমন- ‘https://www.youtube.com/watch?v=wyOz1Xb4u54&list=PL596583248B91B9C9&index=14’ থাকলে watch?v বদলে দিন। তাহলেই মেল ছাড়াই অ্যাডাল্ট ভিডিও দেখতে পারবেন। ‘https://www.youtube.com/v/wyOz1Xb4u54&list=PL596583248B91B9C9&index=14’।