মেইন ম্যেনু

ইউপি এলাকায় প্রকল্প ও ভিজিএফ কার্ড দেওয়া নিষিদ্ধ

আসন্ন ইউপি নির্বাচন উপলক্ষে উনিয়ন পরিষদ এলাকায় আজ থেকে কোনো উন্নয়ন প্রকল্প অনুমোদন, অনুদান, বরাদ্দ , অর্থ ছাড় , ভিজিডি ও ভিজিএফ কার্ড দেওয়া এবং ত্রাণ বিতরণ নিষিদ্ধ করেছে ইসি। শনিবার ইসির সহকারি সচিব আসফাকুর রহমান স্বক্ষরিত একটি নির্দেশনা রিটার্নিং কর্মকর্তার নিকট পাঠিয়েছে। একি ভাবে আগামী কাল রোববার এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, রিকল্পণা লয় এবং স্থানীয় সরকার বিভাগকে চিঠি দিয়ে অবহিত করবে ইসি।

সচিব আসফাকুর রহমান,তফসিল ঘোষণার পর থেকে ভোট পর্যন্ত নির্বাচনী এলাকায় প্রকল্প অনুদান, ফলক উম্মোচনসহ উন্নয়ন বরাদ্দ, ত্রাণ বিতরণ ও অর্থ ছাড়ে বাধা-নিষেধ রয়েছে। বিষয়টি যথাযথভাবে অনুসরণে মন্ত্রণালয় গুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

কমিশনের একজন কর্মকর্তা বলেন, “উন্নয়নমূলক প্রকল্প, অর্থছাড়, বিভিন্ন কার্ড বিতরণে ভোটাররা প্রভাবিত হওয়ার আশঙ্কায় বিধিতে ভোটের সময় এসব বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া রয়েছে। নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতেই এ উদ্যোগ।”

আচরণবিধিতে বলা হয়েছে, নির্বাচনপূর্ব সময়ে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা ফলক উম্মোচন করা যাবে না। সরকারি সুবিধাভোগী ‘অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা’ এসব প্রতিষ্ঠানের তহবিল থেকে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠানকে অনুদান, বরাদ্দ বা অর্থ ছাড় করতে পারবেন না।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে।স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।