মেইন ম্যেনু

ইউপি নির্বাচনের তফসিল বৃহস্পতিবার

ইউপি নির্বাচনের বিধিমালা আজকালের মধ্যে আসলে আগামী বৃহস্পতিবার তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল জাবেদ আলী।

রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাবেদ আলী বলেন, আইন মন্ত্রণালয়ে থেকে আজ কালের মধ্যে নির্বাচনী বিধিমালা আসলে আমরা বৃহস্পতিবার তফসিল ঘোষণা করব। নির্বাচনের তারিখ নিয়ে আমরা এখন কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি তবে মার্চ মাসের ২৬ থেকে ২৮ তারিখের মধ্যে নির্বাচন দেওয়ার চিন্তা করছি।

তিনি বলেন, আমরা আজকে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আমাদের আলোচনা হয়েছে এইচএসসি পরিক্ষার্থীদের কথা আমরা ভাবছি। তাছাড়া পুলিশের সাথে আলোচনা হয়েছে তারা প্রথম ধাপে কম সংখ্যক ইউনিয়ন পরিষদে নির্বাচন দিতে মত দিয়েছে।

এদিকে ইসি কর্মকর্তারা জানায়, নির্বাচনের জন্য প্রথম ধাপের ৭৭৪টি ইউপির তালিকা প্রস্তুত করা হয়েছে। এসব ইউপির বেশিরভাই উপকূলীয় ও পাহাড়ী এলাকার। এছাড়া কয়েকটি ধাপে সাড়ে চার হাজার ইউপি নির্বাচনের জন্য ৬’শ কোটি টাকার বাজেট প্রস্তাবণা তৈরী করা হয়েছে। এর মধ্যে নির্বাচন ব্যবস্থাপনার জন্য ২৩০ কোটি টাকা এবং আইন-শৃঙ্খলা খাতের জন্য ৩৭০ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে। দেশে ১৯৭৩, ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ এবং ২০১১ সালে মোট আটবার ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়েছে।