মেইন ম্যেনু

ইউপি নির্বাচনে ভোট দিতে পারবে নতুন ভোটাররা

আগামী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নতুন ভোটারদের ভোট দেওয়ার সুযোগের বিষয়টি ভাবছে নির্বাচন কমিশন (ইসি)।

বর্তমানে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদের কাজ চলছে। আগামী ডিসেম্বরে পৌর নির্বাচনে ভোট দিতে পারবেন না নতুন ভোটাররা। তবে আগামী ৩১ জানুয়ারি চূড়ান্তভোটার তালিকা প্রকাশের পর হালনাগাদ তালিকা দিয়েই নির্বাচন হতে পারবে। সেই নির্বাচনে নতুন ভোটাররা ভোট দেওয়ার সুযোগ পাবে- এমনটাই জানা গেছে নির্বাচন কমিশন সূত্র থেকে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, আগামী ডিসেম্বরে পৌর নির্বাচনের পর মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠানের কথা চিন্তা করছেন। এ লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ থেকে দেশের সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদের হালনাগাদ তালিকা সংগ্রহ করেছে ইসি। এই নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসির কর্মকর্তাদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

নির্বাচন কমিশন সূত্র থেকে জানা যায়, ইউনিয়ন পরিষদগুলোর মেয়াদ আগামী ২০১৬ সালের মার্চ থেকে জুলাই মাসের মধ্যে পূর্ণ হবে। সেক্ষেত্রে জানুয়ারি মাসের দিকে তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্র থেকে আরও জানা যায়, গত ১ অক্টোবর ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদের তালিকা, শপথ ও পরিষদের প্রথম সভার তারিখসহ প্রয়োজনীয় তথ্য কমিশনে পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী, আগের নির্বাচনের পাঁচ বছর পূর্ণ হওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। দেশে এ পর্যন্ত আটটি ইউনিয়ন পরিষদ নির্বাচন (১৯৭৩, ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ এবং ২০১১) হয়েছে।