মেইন ম্যেনু

ইউরোপের মানবাধিকার পুরষ্কার পেলেন দুই ইয়াজিদি নারী

ইউরোপের সর্বোচ্চ মানবাধিকার পুরষ্কার সাখারোভ জিতেছেন সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যৌন দাসত্বের কবল থেকে পালিয়ে আসা ইরাকের দুই ইয়াজিদি নারী। বৃহস্পতিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিজয়ী দুজন হচ্ছেন, নাদিয়া মুরাদ বাসি ও লামিয়া আজি বাশার। ২০১৪ সালে আইএস যে কয়েক হাজার ইয়াজিদি নারীকে অপহরণ করেছিল এরা দুজন তাদের অর্ন্তভূক্ত ছিলেন। এসব নারীকে আইএস যৌনদাসী করে রেখেছিল। পরবর্তীতে নাদিয়া ও লামিয়া আইএসের কবল থেকে পালিয়ে আসতে সক্ষম হন। বর্তমানে তারা ইয়াজিদি সম্প্রদায়ের পক্ষে প্রচারণা চালাচ্ছেন।

প্রতি বছর মত প্রকাশের স্বাধীনতায় অগ্রনী ভূমিকা পালনের জন্য সাখারোভ পুরষ্কার দেওয়া হয়। রাশিয়ার বিজ্ঞানী ও ভিন্ন মতাবলম্বী আন্দ্রে সাখারোভের স্মরণে এ পদক দেওয়া হয়।

বিবিসি জানিয়েছে, পুরষ্কারের জন্য নাদিয়া ও লামিয়াকে মনোনীত করেছে ইউরোপীয় পার্লামেন্টের মধ্যপন্থী ‘আলদে’ গ্রুপ। এই গ্রুপের নেতা গাই ভারহোফস্টাদত দুই নারী সম্পর্কে বলেছেন, ‘তারা হচ্ছেন অনুপ্রেরণাদায়ী নারী যারা ঘৃণ্য বর্বরতার সামনেও অসামান্য সাহস ও মানবিকতা দেখিয়েছেন।’

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন স্কুলজ বলেছেন, ‘ইউরোপে শরণার্থী হিসেবে আসা এই দুজনকে এ পদক দেওয়া বেশ প্রতীকি ও গুরুত্বপূর্ন সিদ্ধান্ত।’