মেইন ম্যেনু

ইউরোপে বড় ধরনের হামলা চালাতে চায় আইএস

ফ্রান্সের রাজধানী প্যারিসে গত বছরের নভেম্বরে পরিচালিত হামলার মতো ইউরোপজুড়ে ইসলামিক স্টেট (আইএস) আরো বড় ধরনের হামলা চালাতে পারে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পুলিশ সংস্থা ইউরোপোলের বরাত দিয়ে সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

হেগভিত্তিক সংস্থাটির প্রধান রব ওয়াইনরাইট বলেন, বৈশ্বিক পর্যায়ে, বিশেষ করে ইউরোপে বড় ধরনের সন্ত্রাসী হামলা চালাতে যুদ্ধের নতুন ধরন রপ্ত করেছে আইএস।

এর আগে আর্মস্টারডামে ইউরোপীয় স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড ক্যাজিনেভ্যু বলেছিলেন, আইএস প্যারিসের আরেকটি কনসার্টে হামলার পরিকল্পনা করছে। একই সঙ্গে রাজধানীর সড়কে তাদের হত্যাযজ্ঞ চালানোর পরিকল্পনা রয়েছে।

গত বছরের ১৩ নভেম্বর প্যারিসে আইএসের হামলায় ১৩০ জন নিহত হয়। এ ঘটনার পর ফ্রান্সে অনির্দিষ্টকালের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত মাসে দেশটির প্রধানমন্ত্রী বলেছিলেন, এই জরুরি অবস্থা আরো তিন মাস বহাল থাকবে। জরুরি অবস্থা বহালের সপক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে ক্যাজিনেভ্যু বলেন, গত বসন্তে ফ্রান্সের গোয়েন্দা কর্মকর্তারা ১১টি সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছেন। এসব হামলা পরিচালনার নির্দেশ দিয়েছিল আইএস।

ওয়াইনরাইট বলেন, ইউরোপে আরো হামলা চালানোর ইচ্ছা ও সক্ষমতা দুটোই আইএসের রয়েছে। তবে সব দেশের কর্মকর্তারা এটি প্রতিরোধে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।