মেইন ম্যেনু

ইজতেমার সময় যান চলাচলে ডিএমপির নির্দেশনা

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হচ্ছে আগামী শুক্রবার থেকে। মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে যান চলাচলের জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত ওই নির্দেশনায় যানবাহন পার্কিংয়ের জন্য নিন্মোক্ত স্থানগুলো নির্ধারণ করা হয়েছে।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের তারিখ আগামী ৮ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত। আর দ্বিতীয় পর্বের তারিখ ১৫ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত। এ উপলক্ষে যানবাহনের পার্কিংয়ের স্থানগুলো হচ্ছে, চট্টগ্রাম বিভাগ গাড়ি পার্কিং করতে পারবে গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)। ঢাকা বিভাগ গাড়ি পার্কিং করতে পারবে সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত। সিলেট বিভাগ গাড়ি পার্কিং করতে পারবে উত্তরার ১২ নং সেক্টর শাহমখদুম এডিনিউতে। খুলনা বিভাগ গাড়ি পার্কিং করতে পারবে উত্তরার ১৫ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা। রংপুর বিভাগ পার্কিং করতে পারবে কামারপাড়া সংলগ্ন মাঠ ও উত্তরার ১০ নং সেক্টরের খালি জায়গা। রাজশাহী বিভাগ পার্কিং করতে পারবে প্রত্যাশা হাউজিংয়ের খালি জায়গা। বরিশাল বিভাগ পার্কিং করতে পারবে ধওর ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং ১৫ নং ও ১৮ নং সেক্টরের খালি জায়গা।

এছাড়া মুসল্লিদেরকে নিম্নলিখিত বিষয়গুলো মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে। আব্দুল্লাহপুর আশুলিয়া রোডের ওপর কোন যানবাহন পার্কিং করা যাবে না। যানবাহন পার্কিংয়ের সময় মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে এক অপরকে তাৎক্ষণিক পাওয়া যায়। আখেরি মোনাজাতের আগের রাতে আশুলিয়া থেকে আগত যানবাহন ধওর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ড ভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিংয়ের বাঁয়ে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।

কাকলী, মিরপুর হতে আগত যানবাহন এয়ারপোর্টের দিকে না গিয়ে কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ডানে মোড় নিয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে। অনুরূপভাবে প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ বিশ্বরোড ক্রসিংয়ে ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় দুটি বড় মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে ভোর ৬ টা হতে মোতায়েন থাকবে।

ট্রাফিক সম্পর্কিত যে কোন তথ্যের জন্য সিনিয়র এসি, উত্তরা ট্রাফিক জোন, মো. জিন্নাত আলী মোল্লা (০১৭১৩৩৯৮৪৯৮) ও টিআই, উত্তরা ট্রাফিক জোন, মো. মাহফুজার রহমানের (০১৭১১৩৬৬৫৬১) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকে বিশ্ব ইজতেমা উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ধর্মপ্রাণ নাগরিকদের সর্বাত্মক সহযোগিতা কামনা করা হয়েছে।